মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯ ইং , ৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বুলবুল মোকাবিলায় সবরকম প্রস্তুতি নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী

নভেম্বর ৯, ২০১৯ | ৫:৪১ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বুলবুল মোকাবিলায় সবরকম প্রস্তুতি নেওয়া হয়েছে। ঝড় পরবর্তী রিলিফ কার্যক্রম যাতে চালাতে পারি সে ব্যবস্থাও নিয়েছি। সবাই মিলে দোয়া করেন, বুলবুল ঝড়ে আমাদের ক্ষয়ক্ষতি যেন না হয়।

বিজ্ঞাপন

শনিবার (৯ নভেম্বর) দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় শ্রমিক লীগের ত্রিবার্ষিক কেন্দ্রীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘একটা দুঃখের সংবাদ আছে। বঙ্গোপসাগরে ঘুর্ণিঝড় দেখা দিয়েছে। সে কারণে সমস্ত নৌ চলাচল বন্ধ। যে কারণে বরিশাল বিভাগের যারা নৌপথে যাতায়াত করেন, তাদের অনেক প্রতিনিধি আজ উপস্থিত হতে পারেন নাই।

তিনি আরও বলেন, ‘সবাই মিলে দোয়া করেন, এই ঝড়ে যেন আমাদের ক্ষয়ক্ষতি না হয়। এই ঝড় মোকাবিলা করার জন্য, মানুষকে রক্ষা করার জন্য সবরকম প্রস্তুতি আমাদের নেওয়া আছে।’

বিজ্ঞাপন

এদিকে ঘূর্ণিঝড় বুলবুল দেশের উপকূলীয় ৯ জেলায় আঘাত হানতে পারে বলে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে বৈঠক শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানান। ধারণা করা হচ্ছে, রাত ৮টা থেকে মধ্যরাতের মধ্যে ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে।

ঝড়ের যে গতিবেগ ও দিক-নির্দেশনা ৮৭ দশমিক ৮ অক্ষংশে বুলবুল এগিয়ে যাচ্ছে। এটি উত্তর দিকে এগোচ্ছে। যদি এ গতিতে এগোতে থাকে তবে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা বিভাগের উপকূলীয় জেলাগুলোতে আঘাত হানবে। এখন জোয়ারের সময় তাই ঝড়ের সঙ্গে ৫ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে।

প্রতিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী উপকূলীয় অঞ্চলের প্রায় ১৮ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে কাজ চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন