মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯ ইং , ২৮ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় বুলবুল-এর সবশেষ তথ্য

নভেম্বর ৯, ২০১৯ | ১০:৪৯ অপরাহ্ণ

সারাবাংলা করেসপন্ডেন্ট

সকাল ১০.০০: ক্রমশ দুর্বল হয়ে পড়েছে ঘূর্ণিঝড় বুলবুল। ধেয়ে আসা ঘূর্ণিঝড়টি বৃষ্টি ঝরিয়ে পরিণত হয়েছে গভীর স্থল নিম্নচাপে। তাই কমিয়ে দেওয়া হয়েছে সতর্কবার্তা। উপকূলীয় অঞ্চলগুলোতে ৩ নং সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সকাল ৮: ০০ ঘূর্ণিঝড় বুলবুল সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট থেকে ক্রমশ দেশের উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। এ ঘূর্ণিঝড় মাদারীপুর ফরিদপুর, ঢাকা, কুমিল্লার ওপর দিয়ে বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ।

আবহাওয়া অধিদফতরের সংবাদসম্মেলনে জানানো হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এখনও ঝুঁকিপূর্ণ। উত্তর বঙ্গোপসাগরে নৌকা এবং মাছ ধরার ট্রলারগুলোকে নিরাপদে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

সকাল ৭: ৩০ বাংলাদেশের সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাটে তাণ্ডব চালিয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় বুলবুল। বাতাসের গতিবেগ ঘণ্টায় প্রায় ৮০ কি.মি. থেকে সর্বোচ্চ ১০০ কি.মি. পর্যন্ত।

বাংলাদেশের কুমিল্লা হয়ে ত্রিপুরার দিকে যেতে পারে ঘূর্ণিঝড়টি। বাংলাদেশের প্রবেশের সময় সাগরে ভাটা থাকার কারণে শক্তি হারায় বুলবুল।

ভোর ৪: ১০ ঘূর্ণিঝড় বুলবুলের প্রায় ৭০ শতাংশই বাংলাদেশে প্রবেশ করেছে। সুন্দরবনের উত্তর-পশ্চিম অংশ দিয়ে রোববার (১০ নভেম্বর) ভোর চারটা নাগাদ এটি বাংলাদেশে প্রবেশ করে। ঘণ্টায় ৫ থেকে ৮ কিলোমিটার বেগে এগুচ্ছে বুলবুল।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আব্দুল হামিদ এসব তথ্য জানান।

রাত ২: ০০  আবহাওয়া অধিদফতর থেকে জানা গেছে, ঘূর্ণিঝড় বুলবুলের মুল অংশ ভোর ৪টা নাগাদ স্থলে আঘাত হানতে পারে। পশ্চিমবঙ্গে তাণ্ডব চালিয়ে এর শক্তি অনেকটাই কমে গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, পশ্চিমবঙ্গে বুলবুল প্রলয় থেকে বাঁচাতে প্রায় দেড় লক্ষ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

রাত ১১: ০৫  অতি প্রবল অবস্থায় স্থলে আঘাত হেনে কিছুটা শক্তি হারিয়ে বুলবুল এখন প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। বাংলাদেশের সুন্দরবনসহ উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় বুলবুল। মধ্যরাত নাগাদ এটি অতিক্রম সম্পন্ন করবে। ধীরে ধীরে গতিবেগ কমছে বুলবুলের। এরপর উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে। এ সময় ৬ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে। আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আয়েশা খাতুন এক সংবাদসম্মেলন এ তথ্য জানান।

রাত ৯: ৩০ ভোলার লালমোহন ও চরফ্যাশন উপজেলায় দমকা বাতাসে সাতটি বাড়ি বিধ্বস্ত হয়েছে। এতে আহত হয়েছেন অন্তত ৮ জন। এদের মধ্যে তিনজনের পরিচয় জানা গেছে। এরা হলেন— লালমোহন উপজেলার পশ্চিম চরউমেদ ৭ নম্বর ওয়ার্ডের আব্দুর রশিদ মাল, তার ছেলে ইমরান ও তিশান।

শনিবার (৯ নভেম্বর) রাত সাড়ে ৯টার দিকে লালমোহনের পশ্চিম চরউমেদ ও চরফ্যাশনের ওসমানগঞ্জ ইউনিয়নে এই ঘটনা ঘটে।

রাত ৯: ০০ উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় বুলবুল আরও উত্তরপূর্ব দিকে ঘণ্টায় প্রায় ৮ কি.মি বেগে অগ্রসর ও কিছুটা দুর্বল হয়ে পশ্চিমবঙ্গ- খুলনা উপকূল (সুন্দরবনের নিকট দিয়ে) অতিক্রম শুরু করেছে। বুলবুল বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণ পশ্চিম এলাকায় অবস্থান করছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপতিতে এ তথ্য জানানো হয়।

রাত ৮: ০০ রাত ৮টায় স্থলভাগে অতি ভয়ঙ্কর রূপে আঘাত হেনেছে বুলবুল। শনিবার (৯ নভেম্বর) রাত আটটার দিকে পশ্চিমবঙ্গের সাগরদ্বীপে বুলবুল আছড়ে পড়েছে বলে সেখানকার আবহাওয়া অফিস জানিয়েছে। ঘূর্ণিঝড়টি যখন পশ্চিমবঙ্গে আঘাত হানে, তখন এর গতিবেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার।

রাত ৮: ০০ আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আয়েশা খাতুন জানিয়েছেন, বর্তমানে ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার গতিবেগ রয়েছে ঘুর্ণিঝড় বুলবুলের।

ঘূর্ণিঝড় বুলবুল-এর সবশেষ তথ্য তুলে ধরা হবে এখানে...

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/টিএস/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন