সোমবার ১৮ নভেম্বর, ২০১৯ ইং , ৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বুলবুলের শক্তি কমলেও জলোচ্ছ্বাস হতে পারে

নভেম্বর ১০, ২০১৯ | ৩:১৪ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সময় বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমশ দূর্বল হয়ে পড়ছে ঘূর্ণিঝড় বুলবুল। তবে শক্তি কমে আসলেও বুলবুলের প্রভাবে উপকূলীয় এলাকায় ছয় থেকে সাত ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

শনিবার (৯ নভেম্বর) মধ্য রাত পৌনে ১টায় সাংবাদিকদের এসব তথ্য জানান আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ডক্টর মুহাম্মদ আবুল কালাম মল্লিক।

তিনি জানান, ঘূর্ণিঝড়টি বর্তমানে সুন্দরবনের কাছাকাছি জায়গায় অবস্থান করছে। রাত চারটার দিকে খুলনা হয়ে স্থলভাগে অতিক্রম শুরু করবে। এ সময় এর বাতাসের গতিবেগ আরও কমে ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে থাকবে, সঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, অতি প্রবল ঘূর্ণিঝড়টি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। দুর্বল হয়ে ক্রমান্বয়ে ঘূর্ণিঝড়টি স্থলভাগের দিকে এগিয়ে আসছে। গতি কমলেও ল্যান্ডফলের সময় স্বাভাবিক জোয়ারের তুলনায় পাঁচ থেকে সাত ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের সম্ভাবনা এখনও রয়ে গেছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, উপকূলে জোয়ারের 'পিক টাইম' ছিলো শনিবার রাত ৯টা। এরপর ভাটা শুরু হয়েছে। রাত ৩টার দিকে আবার নতুন জোয়ার আসবে। এ অবস্থায় ঘূর্ণিঝড় বুলবুল উপকূল হয়ে বাংলাদেশে প্রবেশ করার সময় স্বাভাবিক জোয়ারের তুলনায় পাঁচ থেকে সাত ফুট উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাস হতে পারে।

ক্ষয়ক্ষতি প্রসঙ্গে জানতে চাইলে ড. কালাম মল্লিক বলেন বলেন, ক্ষয়ক্ষতির বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না । তবে যেহেতু ঘূর্ণিঝড়ের গতি কমে এসেছে ক্ষয়ক্ষতির পরিমাণ কম হবে বলেই আশা করি।

এর আগে রাত ১১টায় এক সংবাদ বিফ্রিংয়ে উপ-পরিচালক আয়েশা খাতুন জানান, ঘূর্ণিঝড় বুলবুল ক্রমশ দূর্বল হচ্ছে। বাতাসের গতিবেগ কমে ১০০ থেকে ১২০ এ দাড়িয়েছে। রাত ৯ টা নাগাদ ঝড়টি পশ্চিমবঙ্গ হয়ে খুলনা অঞ্চল দিয়ে অতিক্রম শুরু করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/আইই

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন