বিজ্ঞাপন

মফিজুর কোনো কৌতুক চরিত্র নয়: মোশাররফ করিম

November 10, 2019 | 12:00 pm

ঢাকা: নিজেকে কৌতুক অভিনেতা মানতে নারাজ এই সময়ের শক্তিশালী নাট্য ও চলচ্চিত্র অভিনেতা মোশাররফ করিম। তার কাছে কৌতুকপূর্ণ বা কমেডি চরিত্র অন্যসব চরিত্রের মতোই সমান গুরুত্বপূর্ণ। এ কথা তিনি বলেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরা একটি বক্তব্যে। ওই বক্তব্যের মধ্য দিয়ে তাকে কৌতুক অভিনেতা হিসেবে দেওয়া জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৮-ও প্রত্যাখ্যান করেছেন।

বিজ্ঞাপন

২০১৮ সালে মুক্তি পাওয়া ‘কমলা রকেট’ ছবিতে অভিনয়ের জন্য এ পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছিলো।

অত্যন্ত বিনয়ের সঙ্গে সে পুরস্কার প্রত্যাখ্যান করে মোশাররফ করিম লিখেছেন, পুরস্কারের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ কিন্তু এই পুরস্কার প্রাপ্তি নিয়ে আমার কিছু কথা রয়েছে।

মোশাররফ করিম লিখেছেন, ‘কৌতুকপূর্ন বা কমেডি চরিত্র আমার কাছে অন্যসব চরিত্রের মতোই সমান গুরুত্বপূর্ণ।’

বিজ্ঞাপন

‘কমলা রকেট’ চলচ্চিত্রে তিনি যে চরিত্রটিতে অভিনয় করেছেন সেটি কোনোভাবেই কমেডি বা কৌতুক চরিত্র নয় এমন দাবি করে এই অভিনেতা আরও লিখেছেন,  ‘ছবিটির চিত্রনাট্যকার, পরিচালকসহ সহশিল্পীরা নিশ্চয় অবগত আছেন। একই সঙ্গে যারা ছবিটি দেখেছেন তারাও নিশ্চয় উপলব্ধি করেছেন ‘কমলা রকেট’ এ আমার অভিনয় করা ‘মফিজুর’ চরিত্রটি কোনো কৌতুক চরিত্র নয়। এটি প্রধান চরিত্রগুলির একটি।’

শনিবার (৯ নভেম্বর) রাতে জাতীয় পুরস্কার সম্পর্কিত ওই ফেসবুক স্ট্যাটাসটি দেন মোশাররফ করিম।

স্ট্যাটাসে পুরস্কারটি প্রত্যাহারের অনুরোধ করে এই অভিনেতা লিখেছেন, ‘সন্মানিত জুরি বোর্ডের কাছে আমার অনুরোধ, ‘শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্রে’ আমার জন্য বরাদ্দ করা পুরস্কারটা প্রত্যাহার করে নিলে ভালো হয়। না হলে আমার পক্ষে এই পুরস্কার গ্রহণ করা সম্ভব নয়।’

বিজ্ঞাপন

এসময় তিনি পুরস্কারপ্রাপ্ত অন্য অভিনেতা, কলাকুশলীদের অভিনন্দন জানান।

প্রসঙ্গত, মোশাররফ করিমকে শ্রেষ্ঠ কৌতুক অভিনেতার পুরস্কারের জন্য মনোনিত করার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বয়ে যায়।

সারাবাংলা/আরএসও/এমএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন