বিজ্ঞাপন

ত্বকের যত্নে সেরা ‘গ্রিন টি’

November 11, 2019 | 10:30 am

লাইফস্টাইল ডেস্ক।।

শুধু পানীয় হিসেবেই নয়, ত্বকের যত্নেও গ্রিন টি দারুন উপকারি। গ্রিন টি ত্বকের মসৃণতা ধরে রাখে এবং ত্বকের নানা সমস্যা দূর করতে সাহায্য করে। ক্লেনজার, টোনার, ফেস প্যাক, স্ক্র্যাবারসহ নানাকাজে গ্রিন টি অত্যন্ত কার্যকর।

বিজ্ঞাপন

গ্রিন টিতে রয়েছে প্রচুর পরিমাণে পলিফেনল, ট্যানিন ও ফ্লোরাইড। এই উপাদানগুলো ত্বকের বলিরেখা, দাগ, বয়সের ছাপ দূর করে ত্বকের লাবণ্যতা ধরে রাখে। আসুন দেখে নেই, ত্বকের যত্নে নানাভাবে গ্রিন টি ব্যবহারের পদ্ধতিগুলো-

ক্লেনজার

ক্লেনজার হিসেবে গ্রিন টির তুলনা নেই। অনেকসময় বাজারে কেনা ক্লেনজার ব্যবহারে ত্বকের গভীরে জমে থাকা ময়লা পুরোপুরি পরিষ্কার নাও হতে পারে। ফলে ত্বক কালচে হয়ে যায় এবং ব্রণ ওঠে।

বিজ্ঞাপন

আপনার ব্যবহৃত ক্লেনজারের সঙ্গে পরিমাণমতো গ্রিন টি মিশিয়ে নিন। ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক ভালোভাবে পরিষ্কার হবে। ত্বকের তৈলাক্তভাবও দূর হবে।

টোনার

প্রাকৃতিক টোনার হিসেবে গ্রিন টির জুড়ি মেলা ভার। গরম পানিতে পরিমাণমতো গ্রিন টি দিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। ঠান্ডা হলে ছেঁকে নিন এবং পানি বোতলে রাখুন। এই পানিতে গ্লিসারিন, অ্যালোভেরা জেল ও গোলাপ জল মিশিয়ে নিন। ত্বক পরিষ্কারের পর তুলার বলে টোনার নিয়ে ত্বকে লাগান। নিয়মিত ব্যবহার করলে ত্বক ভেতর থেকে মসৃণ হবে। ত্বকের কালচেভাব দূর হবে। এভাবে টোনার বানিয়ে ফ্রিজে সংরক্ষণ করে একমাস পর্যন্ত ব্যবহার করা যায়।

বিজ্ঞাপন

স্ক্র্যাবার

ত্বকের মৃতকোষ দূর করতে নিয়মিত স্ক্যাব করা জরুরী। এছাড়া ত্বকের দাগছোপ দূর করতেও স্ক্র্যাব সহায়ক। প্রাকৃতিক স্ক্র্যাবার ব্যবহারে ত্বকের কোমলতা ও তরতাজা ভাব ধরে রাখা যায়। ত্বকের কোন ক্ষতিও হয় না।

স্ক্যাবার তৈরি করতে- চিনি ১ টেবিলচামচ, আটা ১ টেবিলচামচ, আমন্ডগুঁড়া ১ চা-চামচ ও পরিমাণমতো গ্রিন টি একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। সপ্তাহে দুইদিন স্ক্যাবার ব্যবহার করুন।

বিজ্ঞাপন

ক্লান্তিভাব দূর করতে

চটজলদি ত্বকের ক্লান্তিভাব দূর করতে গ্রিন টি সেরা। গ্রিন টি ব্যাগ গরম পানিতে ভিজিয়ে রাখুন। ৫ মিনিট পর পানি থেকে তুলে ঠান্ডা হতে দিন। এরপর ঠান্ডা টি ব্যাগ মুখ ও গলায় ১০ থেকে ১৫ মিনিট ঘষে নিন। ত্বকের ক্লান্তিভাব কেটে যাবে।

চোখের নীচে কালোদাগ পড়লে কিংবা চোখের ক্লান্তিভাব কাটাতেও এই প্রক্রিয়ায় গ্রিন টি ব্যাগ ব্যবহার করতে পারেন।

রোদে পোড়া দাগ দূর করে

অসতর্কতার ফলে অনেকসময় রোদে পুড়ে যায় ত্বক। গ্রিন টি ব্যাগ গরম পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। পানি ঠান্ডা হলে এতে লেবুর রস ও সামান্য চালের গুঁড়া মিশিয়ে নিন। এই মিশ্রণটি নিয়মিত লাগালে ত্বকে রোদে পোড়াভাব দূর হবে।

আয়ুর্বেদিক উপায়ে ত্বক পরিচর্যায় গ্রিন টি ব্যবহারের প্রচলন আদিকাল থেকেই। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট আছে। তাই পানীয়ের মতো ত্বকের যত্নেও গ্রিন টি খুবই কার্যকর।

সারাবাংলা/টিসি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন