বিজ্ঞাপন

অযোধ্যার রাম মন্দির দেখতে হতে পারে যেমন 

November 11, 2019 | 9:28 am

আন্তর্জাতিক ডেস্ক

আগামী বছরের শুরুতেই ‘উৎখাত’ হওয়া বাবরি মসজিদের স্থানে রাম মন্দির নির্মাণের কাজ হতে পারে। ভারতীয় সরকারের সূত্রে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

বিজ্ঞাপন

সুপ্রিমকোর্টের রায় বাস্তবায়নের জন্য যত তাড়াতাড়ি সম্ভব পদক্ষেপ নেওয়া হবে। এ জন্য আগামী তিন মাসের মধ্যে মন্দির পরিচালনার জন্য ট্রাস্ট গঠন করতে হবে। এরপর শুরু হবে নির্মাণ কাজ।

মন্দির নির্মাণের ক্ষেত্রে বিশ্ব হিন্দু পরিষদের চাওয়া ১৯৮৯ সালে করা নকশাতেই যাতে রাম মন্দির নির্মাণ করা হয়। প্রখ্যাত স্থপতি চন্দ্রকান্ত সোমপুরা নকশাটি করেন যা পরবর্তীতে জনপ্রিয় হয়।

নকশা অনুসারে কাজ চললে মন্দির নির্মাণে অন্তত পাঁচ বছর সময় লাগবে। মোট ২১২টি স্তম্ভের ওপরে অযোধ্যায় রাম মন্দির নির্মিত হবে। দু’টি ভাগে স্তম্ভগুলি সজ্জিত থাকবে। আর তার ওপরে থাকবে ছাদ। ছাদে থাকবে একটি সুউচ্চ ‘শিখর’। প্রস্তাবিত মন্দিরটি ১২৮ ফুট উঁচু হবে। এর প্রস্থ এবং দৈর্ঘ্য হবে যথাক্রমে ১৪০ ফুট এবং ২৭০ ফুট। কাঠামোতে কোনো ইস্পাত ব্যবহার করা হবে না। সম্পূর্ণ মন্দিরটি নির্মাণে কমপক্ষে ১.৭৫ লক্ষ ঘন ফুট পাথরের প্রয়োজন হবে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

একজন সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, আগামী বছর মকর সংক্রান্তিতে (১৫ জানুয়ারি) প্রকল্পের আনুষ্ঠানিকতা শুরুর উৎকৃষ্ট সময়।

ধারণা করা হচ্ছে ২০২২ সালে উত্তর প্রদেশে নির্বাচনের আগেই মন্দির নির্মাণের অগ্রগতি হবে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এ ব্যাপারে খুবই তৎপর। গত আড়াই বছরে তিনি ১৮ বার রামের জন্মভূমি খ্যাত অযোধ্যার ওই ভূমিটি পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এনএইচ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন