বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচক বাড়লেও লেনদেন তলানিতে

November 11, 2019 | 4:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে আবারো লেনদেন ৩০০ কোটি টাকার নীচে নেমেছে। সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১১ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৯৬ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয়বারের মতো লেনদেন ৩০০ কোটি টাকার নীচে নেমে এল। তবে এদিন লেনদেন কমলেও উভয় পুঁজিবাজারেই সূচক বেড়েছে।

বিজ্ঞাপন

বাজার বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের বড় ধরনের আস্থার সংকট দেখা দিয়েছে। বিশেষ করে পুঁজিবাজারে সুশাসনের অভাব এবং অব্যাহত দরপতনের কারণে এই সংকট সৃষ্টি হয়েছে। টানা দরপতনের কারণে শেয়ার কিনে বড় ধরনের লোকসানে পড়েছে বেশিরভাগ বিনিয়োগকারি। লোকসানে থাকার কারণে তারা শেয়ার কেনাবেচা করতে পারছে না। আর এই কারণেই পুঁজিবাজারে লেনদেন কমে যাচ্ছে।

সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে ৩৩১ টি কোম্পানির ১০ কোটি ১ লাখ ২৮ হাজার ১৩ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৩৫টির, কমেছে ১৪৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭ টির দাম। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৮১ পয়েন্টে ওঠে। এদিন ডিএস-৩০ মূল্য সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৬৬৪ পয়েন্ট, ডিএসইএস শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০ পয়েন্টে উঠে আসে। এদিন ডিএসইতে ২৯৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়।

অন্যদিকে, সোমবার আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২৯টি কোম্পানির ১ কোটি ২২ লাখ ৩৮ হাজার ৮৪৯টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ৩৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৭ পয়েন্টে দাঁড়ায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন