বিজ্ঞাপন

দ্রুত বার কাউন্সিলের পরীক্ষার দাবিতে আমরণ অনশন

November 11, 2019 | 8:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ বার কাউন্সিলে শিক্ষানবিশ আইনজীবীদের তালিকাভুক্তির পরীক্ষার জন্য দ্রুত তারিখ নির্ধারণ ও খাতা মূল্যায়নে আধুনিক প্রযুক্তি ওএমআর সংযোজনের দাবিতে আমরণ অনশন পালন করছেন শিক্ষানবিশ আইনজীবীরা।

বিজ্ঞাপন

সোমবার (১১ নভেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে এই অনশন কর্মসূচি পালন করছেন শিক্ষানবিশ আইনজীবীরা।

অনশন পালনকারী শিক্ষার্থী মহিউদ্দিন মামুন বলেন, বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী অন্তর্ভুক্তির (এনরোলমেন্ট) পরীক্ষা নিয়মিত করাসহ বেশ কয়েকটি দাবিতে আমরা অনশন পালন করছি।

আইনের ছাত্রদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে উল্লেখ করে আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, আইনজীবী তালিকাভুক্তির একটি পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করতে ৩ বছরের মতো সময় নিচ্ছে। এতে আইনের ছাত্ররা আইন পেশায় যুক্ত হতে গিয়ে জীবন থেকে অনেক বয়স হারিয়ে ফেলছেন। এছাড়া প্রতি বছর পরীক্ষা না নেওয়ায় শিক্ষানবিশ আইনজীবীর সংখ্যা বেড়েই চলছে। এতে করে বেকারত্বের জট তৈরি হচ্ছে।

বিজ্ঞাপন

আন্দোলনকারীরা বলেন, আমরা এলএলবি অনার্স সম্পন্ন করে বার কাউন্সিলের নিয়মকানুন মেনে জেলা জজ আদালতে শিক্ষানবিশ আইনজীবী হিসেবে কাজ করছি। এছাড়া সার্বিক পরিস্থিতি ও অপূরণীয় ক্ষতির কথা বিবেচনা করে দ্রুত পরীক্ষা গ্রহণের আহ্বান জানান তারা।

কেবল সুপ্রিম কোর্ট নয়, ঢাকার নিম্ন আদালতেও শিক্ষানবিশ আইনজীবীরা দ্রুত পরীক্ষার দাবিতে মানববন্ধন করেছেন। বাংলাদেশ শিক্ষানবিশ আইনজীবী কল্যাণ পরিষদের ব্যানারে মানববন্ধন থেকে তারাও দাবি জানান, বার কাউন্সিলে শিক্ষানবিশ আইনজীবীদের তালিকাভুক্তির প্রক্রিয়া ত্বরান্বিত করা হোক।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এজেডকে/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন