সোমবার ৯ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জামাল খাশোগি হত্যা: বেফাঁস মন্তব্য করে ক্ষমা চাইলেন উবার প্রধান

নভেম্বর ১২, ২০১৯ | ২:২১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ওয়াশিংটন পোস্টের সৌদি কলামিস্ট জামাল খাশোগি হত্যাকে ‘নিছকই একটা ভুল’ বলে মন্তব্য করেছেন দারা খসরুশাহি। তিনি বিশ্বব্যাপী জনপ্রিয় রাইড শেয়ারিং অ্যাপ উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা। রোববার (১০ নভেম্বর) এইচবিও চ্যানেলে সম্প্রচারিত ‘এক্সিওস অন এইচবিও’ অনুষ্ঠানে গিয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানটি সম্প্রচারিত হবার পর নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন উবার প্রধান। খবর দ্য হিল।

বিজ্ঞাপন

ওই অনুষ্ঠানের সঞ্চালক দারা খসরুশাহির কাছে জামাল খাশোগি হত্যার ব্যাপারে তার অবস্থান কি – তা জানতে চাইলে দারা বলেন, ‘এটা নিছকই একটা ভুল। মানুষই ভুল করে। আপনিও করেন। তার মানে এই না, যে ভুল করেছে সে ক্ষমা পাওয়ার অযোগ্য। আমার মনে হয় ব্যাপারটা নিয়ে সবাই বেশি মাতামাতি করছে’।

সঞ্চালক তাকে আরও জিজ্ঞেস করেন, সিআইএ তাদের রিপোর্টে বলেছে জামাল খাশোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানেরও হাত ছিল, এ ব্যাপারে আপনি কি বলবেন?

জবাবে দারা খসরুশাহি বলেন, সিআইএ রিপোর্টের এরকম কোনো অংশ তার চোখে পড়েনি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বিশ্বব্যাপী জনপ্রিয় রাইড শেয়ারিং অ্যাপ উবারের পঞ্চম বৃহৎ শেয়ারহোল্ডার সৌদি রাজ পরিবার।

এর আগে, তুরস্কের সৌদি কন্স্যুলেটের ভেতর ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশগিকে হত্যা করে দুর্বৃত্তরা। হত্যাকান্ড ঘটিয়ে তারা সৌদি রাজ পরিবারের একটি বিশেষ বিমান ব্যবহার করে তুরস্ক থেকে পালিয়ে যায়। চলতি বছরের অক্টোবর থেকে জামাল খাশোগি হত্যাকান্ডে সৌদি রাজ পরিবার বিশেষত যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত থাকার জোর অভিযোগ উঠেছে।

এদিকে, ‘এক্সিওস অন এইচবিও’ অনুষ্ঠানের পক্ষ থেকে দ্য হিলকে জানানো হয়েছে, অনুষ্ঠানে দেওয়া বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন উবারের প্রধান নির্বাহী দারা খসরুশাহি। ফোনে তিনি অনুষ্ঠানের প্রযোজককে জানিয়েছেন, ‘আসলে ওই সময়ে আমি যা বলেছি তা আমার মনের কথা নয়। আমি আমার বক্তব্যের জন্য ক্ষমা চাইছি। আর জামাল খাশোগির হত্যাকান্ড একটি গুরুত্বপূর্ণ ঘটনা, যা কোনোভাবেই ভোলা যায় না, এর সাথে জড়িতরা অবশ্যই শাস্তি পাবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন