শুক্রবার ১৩ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৯ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

তবে কি বেনজেমা পড়েছিলেন রোনালদোর ছায়াতে?

নভেম্বর ১২, ২০১৯ | ২:৫৬ অপরাহ্ণ

সাহাবার সাগর, নিউজরুম এডিটর

ইউরোপিয়ান ফুটবলের কথা যখনই উঠে আসে তখনই চোখের সামনে ভাসে লিওনেল মেসির জাদুকরি দর্শন কিংবা ক্রিস্টিয়ানো রোনালদোর পাওয়ার ফুটবল। তবে এই দুইজনের কেউই কিন্তু স্ট্রাইকার নন; তবে তাতে কি ভুরি ভুরি গোল করে সব সময়ই স্ট্রাইকারদের পেছনে ফেলে দেওয়াটাই যেন তাদের লক্ষ্য। আর যখনই কেবল স্ট্রাইকারদের কথা উঠে আসে তখনই নাম শোনা যায় কেবল লুইস সুয়ারেজ, রবার্ট লেভানডোস্কি, সার্জিও আগুয়েরো কিংবা হ্যারি কেইনের নাম। প্রদীপের নিচের ছায়াতে পড়ে যান করিম বেনজেমার মতো স্ট্রাইকার।

বিজ্ঞাপন

২০০৯ সালে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে সঙ্গে রিয়াল মাদ্রিদ অলিম্পিক লিও থেকে দলে ভেড়ান করিম বেনজেমাকেও। আর সেই সময় থেকে এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে নিয়মিতই পারফরম্যান্স করে যাচ্ছেন বেনজেমা। ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত ছয়জন কোচের পরিবর্তন হয়েছে। তবে কোচ পরিবর্তন হলেও প্রত্যেকটি কোচের প্রথম পছন্দের স্ট্রাইকার হিসেবে সামনে দেখা গেছে করিম বেনজেমাকে।

ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গী হিসেবে যোগ্য সঙ্গই দিয়ে গেছেন ৯ মৌসুম জুড়ে। তবে রয়ে গেছেন প্রদীপের নিচের ছায়াতেই। আর হরহামেশাই সহজ সুযোগ হাতছাড়া করার জন্য বিশ্বব্যাপী রিয়াল মাদ্রিদের সমর্থকদের রোষানলে পড়তে হয়েছে ওই বেনজেমাকেই। তবে সময় পাল্টেছে। এখন রিয়াল সমর্থকরা বেনজেমাকে দুয়ো দেওয়ার বদলে দাঁড়িয়ে অভিবাদন জানাচ্ছে প্রতিনিয়ত।

বিজ্ঞাপন

২০১৮ সালে রিয়াল ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমান তর্কসাপেক্ষে রিয়ালের ইতিহাসের সর্বকালের সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। আর এরপরই দলের বোঝা এসে পড়ে বেনজেমার কাঁধেই। আর সেই সময় থেকেই রিয়ালের আক্রমণভাগকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন এই ফরাসি স্ট্রাইকার। আর কীভাবে দলকে নেতৃত্ব দিচ্ছেন? তা বলে দিচ্ছে সংখ্যা।

রোনালদো রিয়াল ছাড়ার পর থেকে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের বেনজেমার থেকে বেশি গোল করতে পেরেছেন মাত্র তিনজন ফুটবলার। আর সব থেকে অবাক করা বিষয় হচ্ছে গোল করার দিক থেকে গেল দেড় বছর বেনজেমা ছাড়িয়ে গেছেন খোদ রোনালদোকেও। গেল দেড় বছরে বেনজেমার থেকে বেশি গোল করা তিন ফুটবলার হলেন লিওনেল মেসি, রবার্ট লেভানডোস্কি আর কিলিয়ান এমবাপে। আর এরপরেই আছেন করিম বেনজেমা।

২০১৮ সাল থেকে এখন পর্যন্ত ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের দেখা পেয়েছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডোস্কি। তিনি করেছেন ৬৩ গোল; ৬০ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন লিওনেল মেসি আর ৪৭ গোল করে তৃতীয় স্থানে আর এক ফরাসি তারকা কিলিয়ান এমবাপে। আর এই সময়ে করিম বেনজেমা করেছেন ৪১টি গোল। আর এখানেই বেনজেমা পেছনে ফেলেছেন রোনালদোকে। আর তাই তো সংখ্যা বলছে এত দিন রোনালদো নামের প্রদীপের নিচের ছায়াতেই পড়েছিলেন করিম বেনজেমা। আর গেল ম্যাচে জোড়া গোল করে লা লিগায় রিয়াল মাদ্রিদের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় ৬ষ্ঠ স্থানে উঠে এসেছেন। আর সেই সঙ্গে চলতি মৌসুমে এখন পর্যন্ত লা লিগার সর্বোচ্চ গোলদাতাও তিনিই।

সব কম্পিটিশন মিলিয়ে আরও আগেই অবশ্য রিয়াল মাদ্রিদের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতাদের তালিকার চতুর্থ স্থান নিজের করে নিয়েছেন বেনজেমা। তার সামনে আছেন আর্জেন্টাইন কিংবদন্তি আলফ্রেড ডি স্টেফানো (২৬৬ গোল), রাউল গঞ্জালেজ (৩২৫ গোল) আর ক্রিস্টিয়ানো রোনালদো (৪৫০ গোল)। চতুর্থ স্থানে থাকা বেনজেমার গোল সংখ্যা ২৩৩টি।

আর ইউরোপের সব থেকে মর্যাদাকর টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগের হিসেবটা এখানে আনলে ক্রিস্টিয়ানো রোনালদো আর লিওনেল মেসির পরেই অবস্থান বেনজেমার। চ্যাম্পিয়নস লিগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় বেনজেমার অবস্থান চতুর্থ। তালিকায় সবার প্রথমে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো (১২৮), লিওনেল মেসি (১১৩), রাউল গঞ্জালেজ (৭১) আর চতুর্থ স্থানে আছেন করিম বেনজেমা (৬২)।

হিসাবটা যদি কেবল রিয়াল মাদ্রিদের করা হয় তবে সেই তালিকাতেও চতুর্থ স্থানে আছেন তিনি। তার আগে আছেন কেবল ক্রিস্টিয়ানো রোনালদো (১০৫), রাউল গঞ্জালেজ (৬৭) এবং করিম বেনজেমা (৫০)। আর তাই তো পরিসংখ্যান বলছে করিম বেনজেমা প্রদীপের নিচের অন্ধকারে পড়ে থাকা এক উজ্জ্বল নক্ষত্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন