বিজ্ঞাপন

যুক্তরাজ্যে নির্বাচন: ‘গোপন নথি’ প্রকাশের আহ্বান হিলারির

November 12, 2019 | 3:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের রাজনীতি ও নির্বাচন নিয়ে রাশিয়ার সম্ভাব্য হস্তক্ষেপের কিছু  ‘গোপন নথি’ প্রকাশ না করায় বরিস জনসন সরকারের সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি ও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ নভেম্বর) বিবিসি রেডিও ৪ কে দেওয়া সাক্ষাৎকারে হিলারি তার এই হতাশার কথা জানান।

হিলারি এই ঘটনাকে লজ্জাজনক উল্লেখ করে বলেন, যুক্তরাজ্যের ভোটাধিকারপ্রাপ্ত প্রতিটি নাগরিকের অধিকার রয়েছে রিপোর্টে কি লেখা তা জানার।

রাশিয়া পশ্চিমাদের গণতন্ত্রে হস্তক্ষেপ করতে চাইছে দাবি করেন সাবেক এই ফার্স্ট লেডি। হিলারির মতে, পশ্চিমাদের নয়, নিজেদের ভালোর জন্যই রাশিয়া এই পথ বেছে নিয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত ব্রিটিশ পার্লামেন্টের গোয়েন্দা ও নিরাপত্তা সংক্রান্ত কমিটি সম্প্রতি যুক্তরাজ্যের রাজনীতিতে রাশিয়ার সম্ভাব্য হস্তক্ষেপ সম্পর্কে প্রতিবেদন তৈরি করে। তবে তা অনুমোদনের জন্য পাঠানো হয়েছে প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে। বরিস রিপোর্টটি প্রকাশ করতে দেরি করছেন বলে রয়েছে অভিযোগ। যদিও ডাইনিং স্ট্রিট তা অস্বীকার করছে।

এমন প্রেক্ষাপটে রাশিয়ার সম্ভাব্য হস্তক্ষেপ নিয়ে জোরাল হলেন হিলারি। যুক্তরাষ্ট্রে ট্রাম্প যখন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারিকে হারান, তখনও রাশিয়া হস্তক্ষেপ করেছিল ট্রাম্পের অনুকূলে। এমন অভিযোগে ট্রাম্পও তদন্তের মুখে পড়েছিলেন।

ব্রিটিশ অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার সাবেক এক প্রধান ও কমিটির চেয়ারম্যান অভিযোগ করেছেন, বরিস ৫০ পাতার তদন্ত প্রতিবেদন প্রকাশে টালবাহানা করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন