রবিবার ১৫ ডিসেম্বর, ২০১৯ ইং , ১ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

নেদারল্যান্ডসে দূষণ মোকাবিলায় গাড়ির সর্বোচ্চ গতিবেগ নির্ধারণ

নভেম্বর ১৩, ২০১৯ | ৬:৫১ পূর্বাহ্ণ

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

নেদারল্যান্ডসে দিনের বেলায় গাড়ির গতিবেগ সর্বোচ্চ ঘন্টায় ১০০ কিলোমিটার করার ব্যাপারে সংসদে সিদ্ধান্ত হয়েছে। নাইট্রোজেন গ্যাস ঘটিত দূষণ মোকাবিলায় এই নতুন নিয়ম চালু করা হচ্ছে। বুধবার (১৩ নভেম্বর) নেদারল্যান্ডের সংসদীয় সূত্রের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, নেদারল্যান্ডসে দিনেরবেলায় গাড়ির সর্বোচ্চ গতিবেগ ছিল ঘন্টায় ১৩০ কিলোমিটার। ২০২০ সাল থেকে নতুন গতিসীমা নেদারল্যান্ডসে কার্যকর হবে বলে জানিয়েছে গণমাধ্যম এনওএস।

পরিবেশ দূষণ মোকাবিলায় এই নতুন নীতির ব্যাপারে দেশটির মন্ত্রীরা একমত হয়েছেন।

এদিকে, নেদারল্যান্ডসে বাতাসে দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় দেশটির সর্বোচ্চ আদালত নির্মাণকাজের ব্যাপারে বিধিনিষেধ জারি করার পর, পরিবেশ দূষণ ইস্যুটি দেশটিতে খুব গুরুত্ব সহকারে নেওয়া হয়।

বিজ্ঞাপন

ডাচ স্টেট কাউন্সিল জানিয়েছে, দেশটিতে নাইট্রোজেন ও অ্যামোনিয়া গ্যাস ঘটিত দূষণ নিয়ন্ত্রণে রাখতে নির্মাণকাজের ব্যাপকতা কমিয়ে আগামী বছরে মাত্র ৭৫ হাজার গৃহ নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়াও, প্রতি রোববার রাস্তায় গাড়ি বন্ধ রাখার ব্যাপারেও সিদ্ধান্ত হয়েছে সংসদে।

প্রসঙ্গত, কয়েকমাস আগে নেদারল্যান্ডসের কৃষকরা নিজেদেরকে পরিবেশ বিপর্যয়ের অন্যতঅম শিকার হিসেবে উল্লেখ করে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ একটি ট্রাকটর মার্চ নিয়ে রাজধানী অভিমুখে যাত্রা করেছিল। কার্যত তারপর থেকেই পরিবেশ বিপর্যয়ের ব্যাপারে নতুন করে ভাবতে শুরু করে ডাচ সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন