শনিবার ৭ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৩ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ৯ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

পেঁয়াজের দাম ফের ১৫০ টাকা ছাড়াল

নভেম্বর ১৩, ২০১৯ | ১০:০৯ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে খুচরা বাজারে পেঁয়াজের কেজি ফের ১৫০ টাকা ছাড়িয়ে গেছে। পাইকারি বাজারেও দেড়শ টাকা ছুঁইছুঁই করছে দেশি পেঁয়াজের দাম। এছাড়া বেড়েছে আমদানি করা সব ধরনের পেঁয়াজের দাম। বিক্রেতারা বলছেন, আমদানিকৃত পণ্য খালাস না হওয়ায় বাজারে পেঁয়াজের সরবরাহ কমেছে। ফলে পণ্যটির দাম ফের বাড়তির দিকে।

বিজ্ঞাপন

এদিকে দাম বেশি থাকায় পাইকারি বাজারগুলোতে পেঁয়াজের সংকট দেখা দিয়েছে। কারণ, বিক্রেতারা বাড়তি দামে বাজারে পেঁয়াজ তুলছেন না। সংশ্লিষ্টরা বলছেন, আগের মতো সিন্ডিকেট করে ফের পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে।

মঙ্গলবার (১২ নভেম্বর) কারওয়ান বাজার ও কয়েকটি খুচরা বাজার ঘুরে এবং ক্রেতা-বিক্রেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

কারওয়ান বাজারের পাইকারি বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ এখন ১৩০ থেকে ১৪৬ টাকায় বিক্রি হচ্ছে। যেখানে এক সপ্তাহ আগেও পাইকারি বাজারে পেঁয়াজ ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছিল। সে হিসেবে বুলবুলের পরে পাইকারি বাজারে দেশি পেঁয়াজের দাম বেড়েছে অন্তত ১৫ টাকা। বাজারে এখন ভারতীয় পেঁয়াজ নতুন করে উঠতে শুরু করেছে। বর্তমানে বাজারে ভারতীয় পেঁয়াজ ১৩৬ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর মিসরের পেঁয়াজের দাম কিছুটা কমে ১২৮ টাকা ও মিয়ানমারের পেঁয়াজ ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

কারওয়ান বাজারের পাইকারি বিক্রেতা আব্দুস সালাম সারাবাংলাকে বলেন, ‘ঘূর্ণিঝড় বুলবুলের পর পেঁয়াজের দাম আবার বেড়েছে। পাইকারি বাজারে এখন পেঁয়াজ নেই। অনেকেই আবার ভয়ে পেঁয়াজ কিনছেন না। কারণ, বেশি দামে পেঁয়াজ বিক্রি করলে সরকার অভিযান চালায়।’

কাওরান বাজারের লাকসাম বাণিজ্যালিয়ের মালিক মো. হাবিবুর রহমান মোস্তফা বলেন, ‘বাজারে এখনও নতুন পেঁয়াজ ওঠেনি। উঠলে হয়তো দাম কমবে।’

এদিকে শ্যামবাজারের পেঁয়াজ ও রসুন ব্যবসায়ী মোহাম্মদ ইলিয়াছ সারাবাংলাকে বলেন, ‘দাম বেঁধে দেওয়া হলেও এখন ব্যবসায়ীদের বেশি দামে পেঁয়াজ কিনে আনতে হচ্ছে। তাই আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। কেউ তো আর ১০০ টাকায় কিনে ৮০ টাকায় বিক্রি করবে না। বাজারে এখন প্রতিকেজি পেঁয়াজ গড়ে ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।’

তবে মহাখালীর বউবাজারে দেশী পেঁয়াজ ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। এই বাজারের পেঁয়াজের বিক্রেতা আমিনুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘পেঁয়াজের দাম আবার বেড়েছে। কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে অন্তত ২০ টাকা।’ বিজয় স্মরণির কলমিলতা বাজার ও ফার্মগেট ইন্দিরা রোডের মাহবুব প্লাজার নিচ তলার বাজারটিতেও একই দামে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে।

জানতে চাইলে সাবেক বাণিজ্যসচিব ও প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মফিজুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘বাজারে সিন্ডিকেট করেই পেঁয়াজের দাম বাড়ানো হয়েছে। তা না হলে পণ্যটির দাম এত বাড়ার কথা না।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন