বিজ্ঞাপন

পরিবর্তন হলো দিবারাত্রির ইডেন টেস্টের সময়

November 13, 2019 | 1:15 pm

স্পোর্টস ডেস্ক

দিবা-রাত্রির টেস্ট শুরু হয়েছে বেশ কয়েক বছর হলো; তবে ক্রিকেটের অন্যতম দুই পরাশক্তি বাংলাদেশ এবং ভারতের এখনও অভিষেকই ঘটেনি এই টেস্টে। তবে এবার অপেক্ষার অবসান ঘটছে ইডেন গার্ডেনসের ভারতের বিপক্ষের দ্বিতীয় টেস্ট দিয়ে। টেস্ট চ্যাম্পিয়নশিপেও এই সিরিজ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের যাত্রা। আগামী ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনসের শুরু হবে দিবা-রাত্রির এই টেস্টটি।

বিজ্ঞাপন

আজ বুধবার (১৩ নভেম্বর) অর্থাৎ আজ থেকে ঠিক ৯দিন পর মাঠে গড়াবে এই টেস্ট ম্যাচটি। ম্যাচের মাত্র নয়দিন আগেই ঘোষণা করা হলো বদলে যাচ্ছে দ্বিতীয় টেস্টের সময়। ম্যাচের তারিখ, স্থান সব কিছুই অপরিবর্তিত থাকলেও কেবল এগিয়ে আনা হচ্ছে ম্যাচ শুরুর সময়। নভেম্বর মাসে কলকাতায় রাতে দেখা মেলে শিশিরের, আর তাই তো এই শিশিরের কথা মাথায় রেখেই পূর্বের সময় দুপুর দেড়টার পরিবর্তে ম্যাচ শুরু হবে দুপুর ১টায়।

বাংলাদেশের মতো নভে,বরেই ভারতে শীতকাল প্রায় চলেই এসেছে। সূর্যাস্তের পর থেকেই মাঠে জমতে থাকবে শিশির। দিবারাত্রির টেস্টে খেলা চলবে রাত আটটা পর্যন্ত। আর সূর্যাস্তের পর মাঠে জমতে থাকবে শিশির আর রাত যত বাড়তে থাকবে তত বেশি শিশির আরও বেশি জমতে থাকবে। আর নিশ্চই এই সময়ে ফিল্ডিং এবং বোলিং করাটা দুর্বিষহ হয়ে পড়বে। আর ব্যাটসম্যানদের ভোগাবে শিশিরের কারণে বোলারদের পাওয়া অতিরিক্ত সুইং। অতিরিক্ত শিশিরের এই সমস্যা কথা ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে অবগত করে বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশন। আর সেই সঙ্গে এর সমাধানও চান তাদের কাছে।

অবশেষে এই সমস্যার সমাধানের দিকে দৃষ্টি দিয়েছে বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা ইন্ডিয়া টুডেকে জানিয়েছেন, ‘ইডেনে অনুষ্ঠিত দিবা-রাত্রির টেস্টের সময় বদলানোর জন্য অনুমতি দিয়েছে বোর্ড, ‘রাতে মাঠে জমা অতিরিক্ত শিশিরের কথা বিবেচনা করেই বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের অনুরোধে সাড়া দিয়েছে বিসিসিআই। এর আগে ঘোষণা করা হয়েছিল বাংলাদেশ সময় দুপুর দেড়টায় শুরু হবে এই টেস্ট। তবে পরিবর্তিত নতুন সময় অনুযায়ী খেলা শুরু হবে দুপুর একটায়। প্রথম সেশন শেষ হবে দুপুর তিনটা পর্যন্ত। এরপর দ্বিতীয় সেশন শুরু হবে ৩.৪০ থেকে আর দ্বিতীয় সেশনের শেষ হবে ৫.৪০টায়। দিনের তৃতীয় এবং শেষ সেশন শুরু হবে সন্ধ্যা ৬টায় আর দিনের খেলার ইতি ঘটবে রাত ৮টায়।‘

বিজ্ঞাপন

ইডেনের উইকেট এবং দিবারাত্রির টেস্ট সম্পর্কে কিউরেটর সুজন মুখার্জি বলেন, ‘আসলে শিশির পড়েই রাত ৮টা থেকে সাড়ে আটটার দিকে। আর তাই ম্যাচ যদি আগে শুরু করলে শিশিরের ঝামেলা অনেকটাই কমে যাবে। আমরা যদি ম্যাচের সময়টা এগিয়ে আনতে পারি তাহলে শিশির নিয়ে খুব বেশি ঝামেলা পোহাতে হবে না। আর আমি স্পোর্টিং পিচ তৈরি করার চেষ্টাই করব। ইডেনে আগেও এমনটাই হয়েছে। দিবারাত্রির টেস্টের জন্যও এটার ব্যতিক্রম হবে না।‘

কলকাতার ইডেন গার্ডেনসে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। তার আগে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ইন্দোরে সিরিজের প্রথম টেস্ট খেলবে মুমিনুল হকের দল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন