বিজ্ঞাপন

পেশাদার ফুটবলকে বিদায় জানাচ্ছেন ডেভিড ভিয়া

November 13, 2019 | 1:40 pm

স্পোর্টস ডেস্ক

স্পেনের লাল জার্সি গায়ে মাতিয়েছেন ফুটবল বিশ্বকে; আর বার্সেলোনার স্বর্ণযুগে লিওনেল মেসি, আন্দ্রেস ইনিয়েস্তা আর জাভি হার্নান্দেজের পাশেই সর্বজয়ী বনেছেন। আর আজ ১৯ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে টানলেন ইতি। স্পেনের ইউরো-বিশ্বকাপ জয়ে রেখেছিলেন বড় এক ভূমিকা। আর সেই সঙ্গে গার্দিওয়ালার সর্বজয়ী দলেও ছিলেন অপরিহার্য অংশ।

বিজ্ঞাপন

জাপানের জে-লিগের ভিসেল কোবের হয়ে খেলছেন এখন। ৩৭ বছর বয়সী এই তারকা তার বুট জোড়া তুলে রাখার ঘোষণা দিয়েছেন, আর চলতি মৌসুম শেষেই তুলে রাখবেন বুট জোড়া। সংবাদ সম্মেলনে ডেভিড ভিয়া এই ব্যাপারটি নিশ্চিত করেছেন ভিয়া নিজেই। তিনি বলেন, ‘আমি দীর্ঘ দিন এই নিয়ে চিন্তা করেছি। আমি আমার পরিবার আর বন্ধুদের সঙ্গে আলোচনা করেই আমার অবসরের সিদ্ধান্ত নিয়েছি।‘

ভিয়ার সঙ্গে সঙ্গে তার বর্তমান দল কোবেও নিশ্চিত করেছে তার শেষ ম্যাচের সময়সূচী। চলতি বছরেরই ৭ ডিসেম্বর জুবিলো লাওয়াতার বিপক্ষে পেশদার ফুটবল ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলবেন তিনি। ১৯ বছরের খেলোয়াড়ি জীবনে ভিয়া বেশিরভাগ সময়ই কাটিয়েছেন স্পেনে।

ক্যারিয়ারের শুরুটা ২০০০ সালে স্পোর্টিং গিহনের বি দলের হয়ে। এরপরের বছরেই পদোন্নতি নিয়ে খেলেছেন এই দলেরই মূল টিমে। এরপর একে একে রিয়াল জারাগোজা, ভ্যালেন্সিয়া, বার্সেলোনা এবং অ্যাতলেটিকো মাদ্রিদের মতো ক্লাবে রেখেছেন তার ছাপ। আর ক্যারিয়ারের পড়ন্ত সময়ে স্পেন থেকে পাড়ি জমান যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার চার বছর খেলে সবশেষে নাম লেখান জাপানে।সেখানে ২৪ ম্যাচে ১২টি গোল করেছেন তিনি।

বিজ্ঞাপন

ক্লাব ক্যারিয়ারে ভিয়া তিনটি লা লিগা, তিনটি কোপা দেল রে ও ২০১১ সালে বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। ক্লাবের পাশাপাশি জাতীয় দল স্পেনের হয়েও সফল ছিলেন ভিয়া। ২০০৮ সালে ইউরো জয়ের দু’বছর পর বিশ্বকাপ জয়ের স্বাদ পান ৯৮ ম্যাচে ৫৯ গোল করা তারকা এই ফুটবলার। পুরো ক্যারিয়ারে খেলেছেন ৭৫২টি ম্যাচ আর নামের পাশে যোগ করেছেন ৩৭৬টি গোল।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন