মঙ্গলবার ১০ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কর না দিলে উন্নয়ন হবে কিভাবে, প্রশ্ন তথ্যমন্ত্রীর

নভেম্বর ১৩, ২০১৯ | ১:৪৭ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দেশে জিডিপি’র আকারের সঙ্গে করদাতার সংখ্যা না বাড়ায় হতাশা জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি প্রশ্ন তোলেন, কর না দিলে উন্নয়ন হবে কিভাবে?

বিজ্ঞাপন

বুধবার (১৩ অক্টোবর) সকালে চট্টগ্রাম নগরীর জিইসি কনভেনশন সেন্টারে আয়কর বিভাগ চট্টগ্রাম আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে দীর্ঘমেয়াদে সর্বোচ্চ করদাতাদের সম্মাননা দেওয়া হয়।

তথ্যমন্ত্রী বলেন, দেশে জিডিপি’র আকার যেখানে চারগুণ বেড়েছে, সেখানে করদাতার সংখ্যা মাত্র দ্বিগুণ। অথচ বাংলাদেশে এক কোটি মানুষ করদানে সক্ষম।

‘আমরা সবসময়ই অবকাঠামোসহ বিভিন্ন পর্যায়ে উন্নয়ন চাই। কিন্তু কর না দিলে উন্নয়ন হবে কিভাবে। কর দেওয়াকে উৎসাহিত করতেই এনবিআর সেরা করদাতাদের সম্মানিত করছে।’ যোগ করেন তথ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

কর দেওয়াকে উৎসাহিত করতে জেলা থেকে উপজেলা পর্যায়ে এ কার্যক্রম ছড়িয়ে দেয়ার আহবান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করতে হবে। নিজের জন্য সমাজের জন্য দায়িত্ব মনে করলে করদাতার সংখ্যা বাড়বে। যারা কর দেওয়ার উপযুক্ত তারা যথাযথভাবে কর দিলে বাংলাদেশ স্বপ্নের ঠিকানায় পৌঁছাবে।’

কর কমিশনার আবুল কালাম কায়কোবাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাটের কমিশনার মোহাম্মদ এনামুল হক, কর আপিল ট্রাইব্যুনালের কমিশনার আবু দাউদ, কর আপিল অঞ্চলের কমিশনার হেলাল উদ্দিন সরকার।

চট্টগ্রাম অঞ্চলে বিভিন্ন পর্যায়ে এবার সেরা ৩৮ করদাতাকে সম্মাননা দেওয়া হয়েছে। দীর্ঘমেয়াদে করদাতা, এক বছরে সর্বোচ্চ করদাতা, সর্বোচ্চ করদাতা নারী এবং ৪০ বছরের কম তরুণ করদাতা ক্যাটাগরিতে এ সম্মাননা দেওয়া হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় সর্বোচ্চ করদাতা হিসেবে সম্মানিত হয়েছেন তিনভাই সদরউদ্দিন খান, আবু মোহাম্মদ জিয়াউদ্দিন খান ও সালাহউদ্দিন কাসেম খান। সর্বোচ্চ করদাতা নারী হিসেবে সম্মাননা পেয়েছেন ওই পরিবারেরই সদস্য শামিম হাসান।

চট্টগ্রাম নগরীতে দীর্ঘমেয়াদে করদাতার সম্মাননা পেয়েছেন এ বিএম এ বাসেত ও আমজাদুল ফেরদৌস চৌধুরী। তরুণ করদাতা হিসেবে পেয়েছেন মো. শাহাদাত হোসাইন।

চট্টগ্রাম জেলায় সর্বোচ্চ করদাতা পর্যায়ে যথাক্রমে মো. লোকমান, মোহাম্মদ সেলিম ও শেখ নবী, মহিলা হিসেবে জান্নাতুল মাওয়া, তরুণ পুরুষ করদাতা হিসেবে জাহেদ চৌধুরী এবং দীর্ঘমেয়াদে মো. হাজী মুছা ও কামাল উল্লাহ সম্মাননা পেয়েছেন।

এছাড়া রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজার জেলার দীর্ঘমেয়াদে এবং সর্বোচ্চ করদাতারা একইভাবে সম্মাননা পেয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/জেএএম

Advertisement
বিজ্ঞাপন

KSRM Bangabandhu Tunnel
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন