শুক্রবার ৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

দিল্লিতে আবার পরিবেশ বিপর্যয়, স্কুল বন্ধ রাখার নির্দেশনা

নভেম্বর ১৪, ২০১৯ | ১১:২৯ পূর্বাহ্ণ

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

নতুন করে পরিবেশ বিপর্যয়ের মুখে ভারতের দিল্লি ও এর আশেপাশের জেলার স্কুলগুলো শনিবার (১৬ নভেম্বর) পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। দ্য এনভায়রনমেন্ট পলিউশন প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল অথোরিটি (ইপিসিএ) বৃহস্পতিবার (১৪ নভেম্বর) এই নির্দেশনা জারি করে। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

স্কুলগামী শিশুদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনায় রেখে এমন নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও, ইপিসিএ এক বিবৃতিতে বায়ু দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় শুক্রবার (১৫ নভেম্বর) পর্যন্ত সকল শিল্প কারখানা বন্ধ রাখার ব্যাপারেও নির্দেশনা দিয়েছে। দিল্লি সংলগ্ন ফরিদাবাদ, গুরুগ্রাম, বৃহত্তর নয়দা, সোনাপথ, পানিপথ, বাহাদুরগড় ও ভিওয়াদি এলাকার জন্য এই নির্দেশনা প্রযোজ্য হবে।

এর আগেও, নভেম্বরের শুরুতে বায়ু দূষণ পরিস্থিতি প্রকট আকার ধারণ করায় চার দিনের জন্য দিল্লির স্কুলগুলো বন্ধ করে দিয়েছিল কর্তৃপক্ষ। সে সময় ভারতের সর্বোচ্চ আদালতের হস্তক্ষেপে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থাও জারি করা হয়েছিল। দূষণ পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় নভেম্বরের ৫ তারিখে স্কুল খুলে দেওয়া হয়েছিল।

এদিকে, বায়ু দূষণ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দিল্লিতে জোড় ও বিজোড় নাম্বারের ভিত্তিতে রাস্তায় গাড়ি নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যার সময়সীমা শুক্রবার (১৫ নভেম্বর) শেষ হচ্ছে।

বিজ্ঞাপন

অপরদিকে, ভারতের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিমকোর্টের বিচারপতিদের একটি বেঞ্চ বুধবার (১৩ নভেম্বর) জানিয়েছে, ‘গঠনমূলক সরকারি উদ্যোগই পারে এই পরিস্থিতি থেকে আমাদের বের করে আনতে’।

উল্লেখ করা যায় যে, বায়ুর গুনগতমান সূচকে (একিউআই) বৃহস্পতিবার (১৪ নভেম্বর) পর্যন্ত দিল্লির অবস্থান ছিল ৫০০-৬০০ সারিতে। সুত্রগুলো জানিয়েছে, বায়ু দূষণ পরিস্থিতি মোকাবিলা করতে জাপান থেকে প্রযুক্তি নিয়ে আসার কথাও ভাবছে রাজ্য সরকার।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন