শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

রেহাই পেলেন রাহুল

নভেম্বর ১৪, ২০১৯ | ৩:১০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে বিজেপি নেতা মিনাক্ষী লেখির করা মানহানি মামলার চূড়ান্ত রায় ঘোষণা করেছে দেশটির সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির সুপ্রিমকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (১৪ নভেম্বর) মামলাটি নিষ্পত্তি করেন। সুপ্রিমকোর্টের কাছে নিজের বক্তব্যের জন্য নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে এই মামলা থেকে রেহাই পেয়েছেন রাহুল। পাশাপাশি ভবিষ্যতে বক্তব্যের ব্যাপারে তাকে আরও সচেতন থাকার পরামর্শ দিয়েছে ভারতের সুপ্রিমকোর্ট। খবর ইন্ডিয়া টুডে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বহুল আলোচিত রাফায়েল দুর্নীতি মামলার পর তৎকালীন ভারতীয় কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে বলেছিলেন ‘চৌকিদার ই চোর হ্যায়’। পরে ভারতের সাধারণ নির্বাচনকে সামনে রেখে এই বাক্যাংশটি ভারতীয় সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। কিন্তু, রাহুলের এমন মন্তব্য মানহানিকর উল্লেখ করে আদালতে মামলা দায়ের করেন বিজেপি নেতা মিনাক্ষী। আট মাসের মাথায় মামলাটি ভারতের সুপ্রিমকোর্টে নিষ্পত্তি হলো।

এদিকে, মামলার শুনানি চলাকালে রাহুলের আইনজীবী আদালতকে জানান, আক্ষেপ থেকে করা রাহুল গান্ধীর মন্তব্যটি সে সময় অ্যাপেক্স কোর্টে ভুলভাবে উপস্থাপন করা হয়েছিল।

অপরদিকে, মিনাক্ষী লেখির আইনজীবি আদালতে আবেদন জানান রাহুলের নিঃশর্ত ক্ষমার আবেদন গ্রহণ না করে, তাকে জনসম্মুখে ক্ষমা চাওয়ার নির্দেশনা দিতে।

বিজ্ঞাপন

উভয়পক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে আদালত রাহুল গান্ধীর নিঃশর্ত ক্ষমার আবেদন আমলে নিয়ে, তাকে এই মামলা থেকে রেহাই দেন। এবং  শীর্ষস্থানীয় একজন রাজনৈতিক নেতা হিসেবে ভবিষ্যতে যে কোনো মন্তব্য করার সময় রাহুলকে সচেতন থাকার পরামর্শ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন