বিজ্ঞাপন

৬৪ রানে পিছিয়ে থেকে দিন শেষ করলো ভারত

November 14, 2019 | 5:50 pm

১ম ইনিংসে বাংলাদেশের দেয়া ১৫০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দিন শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৮৬ রান।বাংলাদেশের ১৫০ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। দলীয় সংগ্রহ মাত্র ১৪। ইনিংসের অষ্টম ওভারে বল হাতে আসেন আবু জায়েদ রাহী। ওভারের তৃতীয় বলে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে মাত্র ৬ রানে ফিরে যান রোহিত শর্মা।

বিজ্ঞাপন

এরপর দলের হাল ধরেন মায়াঙ্ক আগারওয়াল এবং চেতেশ্বর পূজারা। ধৈর্যশীল ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন এই দুই ব্যাটসম্যান। দিন শেষে মায়াঙ্ক অপরাজিত রয়েছেন ৩৭ রানে এবং পূজারা ৪৩ রানে। ৬৪ রানে পিছিয়ে থেকে দিন শেষ করে ভারত।

 দেড়শ’তেই ইনিংস গুটিয়েছে টাইগারদের

সকালে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান নিষেধাজ্ঞায় পড়ে নেই দলে। আর তাই তো অধিনায়কত্বের ভার পড়েছে মুমিনুলের কাঁধে। এই টেস্ট দিয়ে অধিনায়ক হিসেবে অভিষেক ঘটছে মুমিনুল হকের।

বিজ্ঞাপন

মাত্র ৩২ রানে তিন উইকেট হারিয়ে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। ব্যাটসম্যানদের আসা যাওয়ার মাঝেও নিজে দৃঢ়তার সঙ্গে উইকেটের এক প্রান্ত আঁকড়ে ধরে থাকেন অধিনায়ক মুমিনুল হক। মোহাম্মদ মিঠুনের বিদায়ের পর তাকে সঙ্গ দিতে আসেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। চতুর্থ উইকেটে ঘুরে দাঁড়ানোর আভাস দেয় এই জুটি। দুইয়ে মিলে অর্ধশতকের জুটি গড়েন। তবে দলীয় শত রান পূর্ণের ঠিক আগে ব্যক্তিগত ৩৭ রানে রবীচন্দ্রন আশ্বিনের বলে বোল্ড হয়ে ফিরে যান অধিনায়ক।

এরপর উইকেটে আসেন মাহমুদুল্লাহ রিয়াদ। তবে তিনিও বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। দলীয় ১১৫ রানের মাথায় ব্যক্তিগত মাত্র ১০ রানে আশ্বিনের দ্বিতীয় শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরে যান তিনিও।

দলের এহেন সংকটময় সময়ে লিটন দাসকে নিয়ে দলের হাল ধরতে চেষ্টা করেন মুশফিকুর রহিম। তবে বেশি দূর নিয়ে যেতে পারেননি দলকে। মোহাম্মদ সামির বলে বোল্ড হয়ে ৪৩ রানে ফিরে যান তিনি। ঠিক তার পরের বলে আম্পায়ারের ভুল সিদ্ধান্তে এলবিডব্লিউ-এর ফাঁদে পরে উইকেট বিসর্জন দেন মেহেদী মিরাজ। এরপর চা-বিরতি থেকে ফিরে প্রথম বলেই প্যাভিলিয়েন ফিরে যান লিটন দাস (২১)। এরপর রান আউট হয়ে ফেরেন তাইজুল ইসলাম (১)।

বিজ্ঞাপন

ভারতের হয়ে দারুণ শুরু করে পেসাররা। প্রথমেই তিন টপ অর্ডার সহ ৬ ব্যাটসম্যানকে ফেরান উমেষ যাদব, ঈশান্ত শর্মা আর মোহাম্মদ সামি।

    ভারতের গতি ধসিয়ে দিয়েছে টাইগার ব্যাটিং লাইনআপ

প্রথম ইনিংসে ৫৮.৩ ওভারে সব ক’টি উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করে মাত্র ১৫০ রান। টাইগারদের হয়ে ২০’র কোটা পার করতে পারেন মাত্র তিন ব্যাটসম্যান। সর্বোচ্চ রান আসে মুশফিকুর রহিমের ব্যাট থেকে। ভারতের হয়ে সর্বোচ্চ ২টি করে উইকেট তুলে নেন মোহাম্মদ সামি এবং উমেষ যাদব।

                                       

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন