বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর আমিরাত সফরে ৩ সমাঝোতা স্মারক সই হবে

November 14, 2019 | 3:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ১৬ থেকে ১৯ নভেম্বর সংযুক্ত আরব আমিরাত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে এই সফরে দুই দেশের মধ্যে তিনটি সমাঝোতা স্মারক (এমওইউ) সই হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভালো যাচ্ছে। তাদের কাছে আমাদের প্রধানমন্ত্রীর একটি বিশেষ অবস্থান রয়েছে। এই সফরে এই দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে। আসন্ন ২০২০ সালের মধ্যে দেশটি বাংলাদেশ থেকে ২০ হাজার দক্ষ কর্মী নেওয়ার কথা জানিয়েছে। আমরা এ বিষয়ে কাজ করে যাচ্ছি।

বিজ্ঞাপন

আবদুল মোমেন আরও বলেন, এই সফরে দুই দেশের মধ্যে তিনটি সমাঝোতা স্মারক (এমওইউ) সই হবে। এগুলো হচ্ছে— দ্বিপাক্ষিক সহযোগিতা নিশ্চিত করতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও এমিরেটস বিনিয়োগ কর্তৃপক্ষের মধ্যে এমওইউ সই; বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ও এমিরেটস অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের মধ্যে এমওইউ সই; এবং সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ মিশনের জন্য জমি কেনা বিষয়ে একটি প্রটোকল সই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সফরে প্রধানমন্ত্রী দেশটির সরকারি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া দেশটির রাজপরিবারের একাধিক সদস্যসহ বেসরকারি পর্যায়ের বিনিয়োগকারীদের সঙ্গেও বৈঠক করবেন। কেননা, বাংলাদেশের সমুদ্র বন্দর উন্নয়ন এবং এ সংক্রান্ত বিষয়ে দেশটি আগ্রহ দেখিয়েছে। এছাড়া দেশটি জ্বালানি ও একাধিক নদী খনন বিষয়েও আগ্রহ দেখিয়েছে।

সংবাদকর্মীরা মন্ত্রীর কাছে জানতে চান, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নির্যাতনের শিকার হয়ে নারী শ্রমিকরা ফেরত আসছেন। এ অবস্থায় নারী শ্রমিক পাঠানো বন্ধ করার কোনো সিদ্ধান্ত আছে কি না।

বিজ্ঞাপন

জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নারী শ্রমিক পাঠানো বন্ধ করার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। সমাধানের পথ বের করার চেষ্টায় আছি।

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন