বিজ্ঞাপন

মেলায় প্রথমদিনে ৩২৩ কোটি টাকা আয়কর আদায়

November 14, 2019 | 9:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে আয়কর মেলার প্রথম দিনে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকার আয়কর আদায় হয়েছে। রিটার্ন দাখিল করেছেন ৬৩ হাজার ২৭২ জন। মেলার প্রথম দিনে সেবা নিয়েছেন সেবা ১ লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। আর কর নিবন্ধন (ই-টিআইএন) নিয়েছেন ৪ হাজার ৩৬৬ জন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

মেলার এবারে স্লোগান ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’। এবারের প্রতিপাদ্য ‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’। কেন্দ্রীয়ভাবে শুরু হওয়া এ মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত করদাতারা মেলায় কর সংক্রান্ত সব সেবা পাবেন।

এবার দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬ টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে মেলা অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দিন করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা প্রাঙ্গণ। বিশেষ করে নারী ও তরুণ করদাতাদের ভিড় ছিল লক্ষ্যণীয়।

বিজ্ঞাপন

মেলার প্রথম দিন সারাদেশে করদাতাগণ ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবাগ্রহণ করেছেন। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই- পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। এবার মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

করদাতাদের সুবিধার্থে এবার প্রথমবারের আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট (www.aykormela.gov.bd) চালু করা হয়েছে। ফলে ঘরে বসেই নির্বিঘ্নে করদাতারা আয়কর রিটার্ন দিতে পারছেন।

বিজ্ঞাপন

এছাড়া সাইটটিতে প্রয়োজনীয় আয়কর রির্টান ফরম, চালান, ইটিআইএন এপ্লিকেশন ফরম, মেলার কোথায় কোন স্টল রয়েছে, এমন সব সেবা পাচ্ছেন।

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন