বিজ্ঞাপন

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী চীনের ইউনান প্রদেশের ব্যবসায়ীরা

November 15, 2019 | 11:26 am

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ থাকায় এখানে আরও বিনিয়োগ করতে আগ্রহী চীনের ইউনান প্রদেশের ব্যবসায়ীরা। বৃহস্পতিবার (১৫ নভেম্বর) চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) ইউনান প্রাদেশিক কমিটির সম্পাদক চেন হাওয়ের নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে তার সংসদ ভবন কার্যালয়ে সাক্ষাৎ করে। এ সময় প্রতিনিধিদলের সদস্যরা প্রধানমন্ত্রীকে এ কথা বলেন।  খবর বাসস।

বিজ্ঞাপন

প্রতিনিধিদলের প্রধান চেন হাও বলেন, ‘বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ রয়েছে। ইউনান প্রদেশের আরও উদ্যোক্তা বাংলাদেশে বিনিয়োগে সিদ্ধান্ত নিয়েছেন।’ তিনি আরও বলেন, ‘চীন ও বাংলাদেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। অর্থনৈতিক উন্নয়ন, শিক্ষা, সংস্কৃতি ও পর্যটনসহ বিভিন্ন খাতে সহযোগিতা বিকাশে দুদেশ কাজ করছে।’

এসময় জনগণের সঙ্গে জনগণের যোগাযোগসহ বাণিজ্য ও পর্যটন বিকাশে বাংলাদেশ ও চীনের মধ্যে যোগাযোগ বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, সরকারের সঙ্গে সরকারের সফর বিনিময়ের পাশাপাশি দুই দেশের রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ এবং সিপিসি’র সদস্যদের মধ্যে সফর বিনিময় হতে পারে।

বিজ্ঞাপন

এসময় প্রধানমন্ত্রী চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে বাংলাদেশের একজন মহান বন্ধু বলে উল্লেখ করেন। প্রধানমন্ত্রী রোহিঙ্গা সঙ্কট, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং জনগণের আর্থ-সামাজিক অগ্রগতির ওপরও আলোকপাত করেন। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এ বি এম সারওয়ার-ই-আলম সরকার সাংবাদিকদের এসব তথ্য জানান।

চেন হাও গত বছর ইউনান প্রদেশে অনুষ্ঠিত পঞ্চম চীন-দক্ষিণ এশিয়া প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান। তিনি চীনের বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এবং বিসিআইএম অর্থনৈতিক করিডরের প্রতি সমর্থন প্রদানের জন্য বাংলাদেশের প্রশংসা করেন। এ দুটি উদ্যোগ চীন ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করবে বলেও আশাপ্রকাশ করেন তিনি।

এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ ফারুক খান এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন। ৮ সদস্যের চীনের প্রতিনিধিদের মধ্যে ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিংও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন