শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

অভিযানের খবর পেয়ে দোকান ফেলে পালালেন ব্যবসায়ীরা

নভেম্বর ১৫, ২০১৯ | ৪:৫০ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর ঢাকার বিভিন্ন বাজারে আজ পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে। পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে নিতে ইতোমধ্যে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। বাজার সিন্ডিকেট এবং অসাধু ব্যবসায়ী চক্রের বিরুদ্ধে অভিযানে নেমেছে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে গঠিত ভ্রাম্যমাণ আদালত।

বিজ্ঞাপন

সেই ধারাবাহিকতায় শুক্রবার (১৫ নভেম্বর) দুপুর ১২টার দিকে মিরপুর ৬ নম্বর সেকশনের কাঁচাবাজারে অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সেই অভিযানের খবর পেয়ে দোকান ফেলে পালান কয়েকজন পেঁয়াজ ব্যবসায়ী (খুচরা ব্যবসায়ী)। তাদের ধরতে স্থানীয় পুলিশকে নির্দেশ দেন আদালত। পাশাপাশি মূল্য তালিকা না টানানো এবং আড়ৎ থেকে পেঁয়াজ কেনার রশিদ না থাকায় তিনটি দোকানিকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়।

বিজ্ঞাপন

এরপর সেখান থেকে মিরপুর-১ নম্বর সেকশনে শাহ আলী কাঁচাবাজারের পেঁয়াজের আড়তে অভিযান চালান আদালত। সেখানে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির অপরাধে জুনায়েদ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারীকে ১০ হাজার ও সোনার বাংলা বাণিজ্যালয়ের স্বত্বাধিকারীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। একই অপরাধে ক্ষুদ্র ব্যবসায়ীদেরও জরিমানা করা হয়। শাহ আলী কাঁচাবাজার থেকে আদালত মোট ২১ হাজার টাকা জরিমানা করেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ঢাকা বিভাগের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল অভিযানে নেতৃত্ব দেন। পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় এবং সিটি করপোরেশনের সমন্বয়ে টিম গঠন করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালাচ্ছে।

আব্দুল জব্বার মণ্ডল সারাবাংলাকে বলেন, বিক্রেতারা বলছেন তারা পেঁয়াজ কিনেছেন ১৮০-২০০ টাকায়। কিন্তু কেউ রশিদ দেখাতে পারেননি। আবার বাজারগুলোতে বিক্রয়ের মূল্য তালিকাও টানানো হয়নি। ব্যবসায়ীদের অর্থদণ্ড দেওয়া হয়েছে। যারা দোকান খোলা রেখে পালিয়ে গেছেন, তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন