বিজ্ঞাপন

জামাল ভূঁইয়াদের বদলি নিয়ে জেমির এতো উদাসীনতার কারণ কি?

November 15, 2019 | 7:09 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: ওমানের সঙ্গে ড্র বা জিততে হলে বাংলাদেশের যে অনেক কঠিন পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে সেটা অনুমেয় ছিল। ফিফা র‌্যাঙ্কিংয়ে লাল-সবুজদের থেকে ১০০ ধাপ উপরে থাকা ওমান ফর্মের তুঙ্গে ছিল। তাদের মাঠে গিয়ে পয়েন্ট নিয়ে ফিরে আসাটা অসম্ভব ছিল না কিন্তু সহজও নয়। ওমানকে ঠেকাতে কৌশলী হয়ে খেলতে হবে সেটা আগেই জানা ছিল বাংলাদেশের কোচ জেমি ডেরও।

বিজ্ঞাপন

সেই পরিকল্পনাটা নতুন কিছু না। পুরনো চিকিতসাই। রক্ষণ জমাট করে প্রতিআক্রমণে যাওয়া। গোলের সুযোগ পেলে সেগুলো কাজে লাগানো। এইতো!

এটাই করেছে জেমির বাহিনী। প্রথমার্ধ পর্যন্ত ঠিকই আটকে রাখতে পেরেছিল জামাল ভূঁইয়ারা। গোলশূন্য। দ্বিতীয়ার্ধেই যেন চেহারা বদলে গেল ম্যাচের। বিশ্বকাপ বাছাই ও এএফসি এশিয়ান কাপের চতুর্থ ম্যাচে ওমানের সঙ্গে ম্যাচ বাংলাদেশ হারলো ৪-১ ব্যবধানে। অনেকটাই অমিল প্রথমার্ধ থেকে।

গোলের পর গোল যখন খেয়ে যাচ্ছে বাংলাদেশ তখনও হত:বিহব্বল জেমি। ডাগআউটে দাঁড়িয়ে নিথর দেখা গেছে তাকে। কিন্তু এমনভাবে পিছিয়ে থেকেও ৯০ মিনিটের আগে বদলি নামানোর প্রয়োজন মনে করেননি এই ইংলিশ কোচ। ম্যাচের একেবারে শেষ মিনিটে সুপারসাব রবিউল ইসলামকে নামিয়েছে। তার আগেই যা হওয়ার হয়ে গেছে বাংলাদেশের। ৩০ মিনিটেই তিন তিনটা গোল খেয়ে ম্যাচ থেকে ছিটকে পড়েছে লাল-সবুজরা।

বিজ্ঞাপন

অবাক হওয়ার মতো বিষয় যেখানে ওমানই তাদের তিনটা বদলি করিয়েছে সেখানে বাংলাদেশ মাত্র একটি! তাও আবার ম্যাচের ৯০ মিনিটে!

এর আগেও এই বিশ্বকাপ বাছাইয়ের আগের তিন ম্যাচেও বদলি নিয়ে জেমির উদাসীনতা লক্ষ্য করা গেছে। অতীত অভিজ্ঞতা তাই বলে।

প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে দুটি বদলি করেছিলেন জেমি। দ্বিতীয় ম্যাচে কাতারের সঙ্গেও মাত্র একটি বদলি করিয়েছিলেন, ওমানের সঙ্গে একটি। যেখানে সবগুলো বিপক্ষ দলই তাদের বদলি খেলোয়াড় নামিয়ে খেলার গতি বদলেছে। ওমানের হয়ে বদলি নেমে আরশাদতো গোলও করেছে বাংলাদেশের বিপক্ষে।

বিজ্ঞাপন

‘বদলি নিয়ে জেমির উদাসীনতার কারণ কি’ জানতে চাইলে কোচ জানান, ‘তার কাছে যেটা সঠিক মনে হয়েছে তাই করেছে।’

কিন্তু এই জেমিই বিশ্বকাপ প্রাক বাছাইপর্বে বদলি করিয়ে ফল এনে দিয়েছিলেন। সেই জেমিই বিশ্বকাপের মতো এতো বড় মঞ্চে বদলি নিয়ে উদাসীন হতে দেখা গেছে। যার কারণে দলে বেঞ্চ গরম করা মতিন মিয়া, সুফিল, সবুজ, বিশ্বনাথের মতো গুরুত্বপূর্ণ ফুটবলাররা মাঠে নামার সুযোগ পাচ্ছে না।

গত চার ম্যাচে মাত্র এক পয়েন্ট পেয়েছে জামাল ভূঁইয়ারা। সেটা ভারতের সঙ্গে। প্রথম দুই ম্যাচে যথাক্রমে আফগানিস্তানের কাছে ১-০ ও কাতারের কাছে ২-০ ব্যবধানে হারলেও শেষ ম্যাচে ভারতের মাটি থেকে ১-১ গোলের ড্র নিয়ে ফিরেছেন বাংলাদেশ। সামনের ম্যাচে আগামী বছর ২৬ মার্চ আফগানিস্তানের সঙ্গে হোম ম্যাচে খেলবে লাল-সবুজরা। এখানেও কী বদলি নিয়ে উদাসীনতা দেখা যাবে জেমিকে?

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন