শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

লোকসংগীতের সুরের মূর্ছনায়

নভেম্বর ১৫, ২০১৯ | ৮:০৩ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এই হেমন্তে চারিদিকে সুরের কাঁপন তুলে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে জমে উঠেছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’। সেখানে লোকসংগীতের মধুর মায়ায় মেতে উঠেছেন হাজার দর্শক।

বিজ্ঞাপন

সান ফাউন্ডেশন-এর উদ্যোগে ও সান কমিউনিকেশনস লিমিটেড-এর আয়োজনে পঞ্চমবারের মতো বাংলাদেশ বসেছে এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের অনুষ্ঠান ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’। তিনদিনব্যাপী এই উৎসব প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত চলবে।

লোকসংগীতের এই উৎসবে মানুষ খুঁজে পায় নিজেকে; নিজের অস্তিত্বকে। তাই তো প্রতিবছরের মতো এবারও দর্শকদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ উৎসবকে দিয়েছে নতুন প্রাণ।

শুক্রবার (১৫ নভেম্বর) ফোকফেস্টের দ্বিতীয় দিন। ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’ এ আজ দর্শক মাতাতে থাকছেন বাংলাদেশের স্বনামধন্য লোকশিল্পী কাজল দেওয়ান, বাউল ও সুফি গানের জনপ্রিয় নাম ফকির শাহাবুদ্দিন, বাউলিয়ানা’র কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম, মালি’র লোকগানের জীবন্ত কিংবদন্তি হাবিব কইটে অ্যান্ড বামাদা, সুরেলা কণ্ঠের জন্য সুপরিচিত পাকিস্তানের হিনা নাসরুল্লাহ্।

বিজ্ঞাপন

 

কাজল দেওয়ান

কাজল দেওয়ান বর্তমান সময়ের জনপ্রিয় বাউল শিল্পী। গুরু শিষ্য, বিচ্ছেদ, ভক্তি মূলক, পালা গান এবং বাউল লোক গান গেয়ে মানুষের মন জয় করেছেন। বাংলার গুণী বিভিন্ন সাধকের গান গুলিকে নতুন করে জাগিয়ে তুলেছেন। তিনি নিজেও অসংখ্য গান রচনা করেছেন। পবিত্র কোরআন, হাদিস আর ধর্মীয় ইতিহাসের নানা অজানা কাহিনী পালা গানের বাহাসের উপজীব্য। কাজল দেওয়ান সেই জ্ঞানগর্ভ বাহাসের নায়ক।

 

হাবিব কইটে অ্যান্ড বামাদা

মালিয়ান লোকসঙ্গীতের জীবন্ত কিংবদন্তী হাবিব কইটে। নব্বইয়ের দশকের শুরুতে তার প্রথম অ্যালবাম ‘মুসো কো’ দিয়ে বিশ্বব্যাপী সংগীতপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করেন। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। তিনি দুই যুগেরও বেশি সময় ধরে ভিন্নধর্মী গিটারবাদন এবং গায়কি দিয়ে শ্রোতাদের মাতিয়ে রেখেছেন। ১৯৯৪ সাল থেকে তিনি নিজের ব্যান্ড বামাদাকে নিয়ে প্রায় ১৭শ কনসার্টে গান করেছেন, পারফর্ম করেছেন বিশ্বের সবচেয়ে বড় মঞ্চে।

ফকির শাহাবুদ্দিন

লোকসঙ্গীত, বাউল ও সুফি গানের জনপ্রিয় শিল্পী ফকির শাহাবুদ্দিন। পাশাপাশি তিনি একজন গীতিকার, সুরকার ও সঙ্গীত গবেষক। লোকগানের কিংবদন্তী শাহ আবদুল করিমের সান্নিধ্যে আসার পর বাউল গানের দিকে ঝুঁকে পড়েন ফকির শাহাবুদ্দিন। তিন দশকের বেশি সময় ধরে বাউল সঙ্গীতের সঙ্গে জড়িত তিনি। এ পর্যন্ত ৭টি একক অ্যালবাম এবং বেশ কয়েকটি যৌথ অ্যালবাম প্রকাশিত হয়েছে তার। ফকির শাহাবুদ্দিন দীর্ঘদিন ধরে বাউল গান নিয়ে গবেষণা করছেন, গ্রামে গ্রামে ঘুরে সংগ্রহ করেছেন প্রায় চল্লিশ থেকে পঁয়তাল্লিশ হাজার বাউল গান। বাংলা লোকসঙ্গীতকে সারা বিশ্বে ছড়িয়ে দিতে দেশে-বিদেশে গান করে আসছেন ফকির শাহাবুদ্দিন।

প্রসঙ্গত, ফোক ফেস্টের পঞ্চম আসরে বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশের ২০০ জনেরও বেশি লোকশিল্পী ও কলাকুশলী জড়ো হয়েছেন একই মঞ্চে। প্রতিবারের মতো এবারও দর্শক বিনামূল্যে শুধুমাত্র অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করতে পারছেন। সরাসরি অনুষ্ঠানটির টিভি সম্প্রচারের দায়িত্বে রয়েছে মাছরাঙা টেলিভিশন। এছাড়াও অনুষ্ঠানটি লাইভ শোনা যাবে রেডিও দিনরাত-এ।

সান ফাউন্ডেশনের উদ্যোগে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৯’-এর টাইটেল স্পন্সর মেরিল, পাওয়ার্ড বাই ঢাকা ব্যাংক লিমিটেড, সাপোর্টেড বাই রাঁধুনী, ডিজিটাল পেমেন্ট পার্টনার ডিমানি, রেজিস্ট্রেশন পার্টনার সহজ, সিকিউরিটি পার্টনার এইজিস সিকিউরিটি ফোর্স, মেডিকেল পার্টনার স্কয়ার হসপিটালস্ লিমিটেড, হসপিটালিটি পার্টনার ফোর পয়েন্টস বাই শেরাটন, রেডিও পার্টনার রেডিও দিনরাত, ইন্স্যুরেন্স পার্টনার গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স, বেভারেজ পার্টনার ফ্রেশ, ইন্টারনেট পার্টনার ভিশন টেকনোলজিস লিমিটেড, পিআর পার্টনার মিডিয়াকম, ব্রডকাস্ট পার্টনার মাছরাঙা টেলিভিশন এবং উৎসবের আয়োজক সান কমিউনিকেশনস লিমিটেড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজে/একে/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন