বিজ্ঞাপন

‘দেশের স্বার্থ রক্ষায় আপোষ করেননি বলেই কারাগারে খালেদা জিয়া ’

November 16, 2019 | 3:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভোটারবিহীন সরকার দেশের সার্বভৌমত্ব ক্ষুন্ন করছে মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়াকে আটক রাখার কোন বৈধ কারণ নেই। শুধু দেশের স্বার্থ রক্ষার ক্ষেত্রে কোন আপোষ করেননি বলেই কারাগারে খালেদা জিয়া।

বিজ্ঞাপন

শনিবার (১৬ নভেম্বর) দুপুরে রাজধানীর মতিঝিলের একটি হোটেলে এসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (এ্যাব) আয়োজনে ‘ফেনী নদীর পানি প্রত্যাহার চুক্তি : বাংলাদেশের সম্ভাব্য বিপর্যয়’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, একটি কথা আমরা বিশ্বাস করি সরকারের কোনো দায়বদ্ধতা থাকে না, যাদের জনগণের কাছে জবাবদিহি করতে হয় না, তারা শুধু নিজেদের স্বার্থে ক্ষমতা দখল করে রাখে।  ২০০৮ সালে ক্ষমতায় আসার পর থেকে অত্যন্ত সুপরিকল্পিতভাবে ক্ষমতায় থাকার জন্য তারা দেশের ও মানুষের স্বার্থকে জলাঞ্জলি দিয়ে স্বাধীনতা সার্বভৌমত্বকে বিপন্ন করেছে। সর্বোপরি গণতন্ত্রকে ধ্বংস করে দিয়ে তারা একটি পুতুল সরকারের পরিণত হয়েছে।

তিনি আরও বলেন, ১৫১ টি অভিন্ন নদী আছে বাংলাদেশে। এসব নদীর মধ্যে শুধু ফারাক্কা বাঁধ ছাড়া আর কোন নদীর চুক্তি হয়নি। তিস্তা নিয়ে গত ১২ বছর ধরে সরকার শুধু শুনেছি চেষ্টা করেই যাচ্ছে। কিন্তু কল আমরা পাচ্ছি না।

বিজ্ঞাপন

মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, ভারতের সমর্থন নিয়ে ক্ষমতায় টিকে আছে সরকার। তাই দেশের সমস্যা নিয়ে ভারতের সঙ্গে কথা বলতে পারেনা সরকার।উল্টো খালেদা জিয়াকে আটক করে রাখার কোন বৈধ কারণ না থাকলেও দেশের স্বার্থ রক্ষার ক্ষেত্রে কোন আপোষ করেননি বলেই কারাগারে তিনি

তিনি ক্ষেভ প্রকাশ করে বলেন, বর্তমান সরকার যতদিন থাকবে ততদিন দেশের স্বার্থ ক্ষুন্ন হবে। সরকারকে ক্ষমতা থেকে সরাতে হবে। এজন্য জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। ৩০ ডিসেম্বরের নির্বাচন বাতিল করে আবারও সুষ্ঠু নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে একটি গণতান্ত্রিক সরকার গঠনের দাবিও জানান মির্জা ফখরুল।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আখতার হোসেন।

বিজ্ঞাপন

সেমিনারে বক্তারা বলেন, অবিলম্বে ফেনী নদীর পানি প্রত্যাহার চুক্তি বাতিল না করলে ওই অঞ্চলের আবাদি জমির যেমন হুমকির মুখে পড়বে, তেমনি চরম হুমকির শিকার হবে মানুষ ও জনজীবন। তাই জনস্বার্থে সরকারকে এ চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিতে হবে।

সেমিনারে এ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর মোঃ রিয়াজুল ইসলাম রিজুর সভাপতিত্বে আরও অংশ নেন- বিএনপি’র ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, রাজশাহীর সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, প্রকৌশলী আশরাফ উদ্দিন বকুল, গোলাম মাওলা, একেএম জহিরুল ইসলাম, শাহাদাত হোসেন বিপ্লব, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গণি চৌধুরী, এ্যাবের সাধারণ সম্পাদক হাছিন আহমেদ, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, জাতীয়তাবাদী সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক রফিকুল ইসলামসহ আরও অনেকে।

সারাবাংলা/এসএইচ/জেডএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন