সোমবার ৯ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

খুলছে শবরীমালার দ্বার, নারীদের জন্য নেই নিরাপত্তা

নভেম্বর ১৬, ২০১৯ | ৩:৫০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বার্ষিক মন্ডলা পূজা উপলক্ষে কেরালার ঐতিহাসিক শবরীমালা মন্দির পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে। তবে রাজ্যসরকার নারীদের জন্য বাড়তি কোনো নিরাপত্তার ব্যবস্থা করেনি। তাদের মতে, মন্দির কোনো আন্দোলনের জায়গা নয়। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

বিজ্ঞাপন

শনিবার (১৬ নভেম্বর) ভক্তরা সারিবদ্ধ হয়ে মন্দিরে আসতে থাকেন। সেখানে প্রায় ১০ হাজার নিরাপত্তাকর্মী শৃঙ্খলার কাজে নিয়োজিত আছেন। ৪১ দিনের এই বার্ষিক আয়োজন আনুষ্ঠানিকভাবে শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা ৫টা থেকে।

মন্দিরের ভেতরে ঢুকতে চাওয়ায় পুলিশ ইতোমধ্যে ৫ নারীকে ফেরত পাঠিয়েছে। একজন সিনিয়র অফিসার হিন্দুস্থান টাইমসকে বলেছেন, তাদের প্রতি কঠোর নির্দেশনা দেওয়া আছে যাতে, ১০-৫০ বছর বয়স্ক কোনো নারীকে মন্দিরে ঢুকতে দেওয়া না হয়।

ঐতিহ্যগতভাবে কেরালার শবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছর বয়স পর্যন্ত অর্থাৎ ঋতুকালীন বয়সের নারীরা ঢুকতে পারতেন না। তবে ২০১৮ সালে ২৮ সেপ্টেম্বর ভারতের সুপ্রিমকোর্ট এক রায়ে সব বয়সের নারীদের মন্দিরে প্রবেশের অনুমতি দেন। যা মেনে নিতে পারেনি পুরোহিত ও উগ্রবাদি হিন্দুরা।

বিজ্ঞাপন

এ নিয়ে সহিংসতা ও মৃত্যুর ঘটনা ঘটে। সাত বিচারকের বৃহত্তর অন্য একটি বেঞ্চ এই রায় পুনর্বিবেচনা করবেন। একইসঙ্গে রায়ে উঠে আসবে মসজিদে নারীদের প্রবেশাধিকারেরও বিষয়টি।

প্রসঙ্গত এ বছরের জানুয়ারি মাসে শতাব্দী প্রাচীন ধর্মীয় রীতি ভেঙে বিন্দু আমিনি (৪২) ও কনকা দুর্গা (৪৪) নামে দুই নারী পুলিশি নিরাপত্তায় শবরীমালা মন্দিরে প্রবেশ করতে সক্ষম হয়েছিলেন। তবে ‘আয়াপ্পা ধর্ম সেনা’ নামে মৌলবাদী সংগঠন সেই ঘটনায় ক্ষোভ জানায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এনএইচ

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন