বুধবার ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ইরানে তেলের মূল্যবৃদ্ধিতে বিক্ষোভ, নিহত ১

নভেম্বর ১৬, ২০১৯ | ৮:০৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে জ্বালানী তেলের মূল্যবৃদ্ধি ও গাড়িপ্রতি ব্যবহার সীমিতি করার প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ চলছে। শনিবার (১৬ নভেম্বর) ইরানের সিরজান শহরে বিক্ষোভকারীদের একজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ইরানের বার্তাসংস্থা আইএসএনএ। তবে এ বিক্ষোভকারী কিভাবে মারা গেলেন সে ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।

বিজ্ঞাপন

শুক্রবার ইরান সরকার প্রতি লিটার জ্বালানী তেলের মূল্য ১০ হাজার ইরানি রিয়াল থেকে বাড়িয়ে ১৫ হাজার ইরানি রিয়াল নির্ধারণ করে। এবং প্রতি মাসে রেশন হিসেবে প্রত্যেকটি ব্যক্তিগত গাড়ির জন্য সর্বোচ্চ ৬০ লিটার জ্বালানী তেল নির্ধারণ করে। এর বেশি জ্বালানী তেল কিনতে হলে দ্বিগুণ মূল্য অর্থাৎ প্রতি লিটার কিনতে ৩০ হাজার রিয়াল গুনতে হবে গ্রাহককে । এ সিদ্ধান্ত ঘোষণা হতে না হতেই ইরানের বিভিন্ন শহরে ব্যাপক বিক্ষোভ শুরু হয়।

উল্লেখ্য, গতবছর ইরানের সঙ্গে পারমাণবিক সমঝোতা থেকে মার্কিন যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করে নিয়ে ফের দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই অর্থনৈতিক সঙ্কটে পড়েছে তেলসমৃদ্ধ ইরান। এর ফলে দেশটির মুদ্রা ইরানি রিয়ালের ব্যাপক অবমূল্যায়ন হয়েছে। প্রতি ডলারের বিপরীতে ইরানি রিয়ালের মূল্য দাঁড়িয়েছে মাত্র ০.০০০০৩০ ডলার।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন