সোমবার ৯ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বলিভিয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষ, ২৩ মোরালেস সমর্থকের মৃত্যু

নভেম্বর ১৭, ২০১৯ | ১২:২০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বলিভিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেস সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে শনিবার (১৬ নভেম্বর) নতুন করে আরও চার জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে  ইভো মোরালেস ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর পর ২৩ সমর্থক প্রাণ হারালেন।ওয়াশিংটনভিত্তিক ইন্টার অ্যামেরিকান কমিশন অন হিউম্যান রাইটসের (আইএসিএইচআর) বরাতে এ খবর জানিয়েছে এএফপি।

বিজ্ঞাপন

কমিশন আরও জানিয়েছে, ১২২ জন ওই সংঘর্ষের ঘটনায় আহত হয়েছেন। তবে বলিভিয়ার সরকারি সূত্রগুলো মৃতের সংখ্যা আরও কম বলে দাবি করছে।

এদিকে, ইভো মোরালেস মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় নেওয়ার পর বলিভিয়ার সাংবিধানিক আদালতের নির্দেশনা অনুসারে, ক্ষমতার শূন্যস্থান পূরণ করতে সিনেটর জিনাইন অ্যানেজ নিজেকে অন্তর্বর্তীকালীন সরকারপ্রধান হিসেবে ঘোষণা করেন। তারপর থেকেই মোরালেসের সমর্থকরা বলিভিয়ার রাস্তায় নেমে আসে। কিন্তু নতুন দায়িত্ব নিয়েই অ্যানেজ বলিভিয়ার রাজনীতি থেকে আদিবাসীদের নির্মূল করার কথা উল্লেখ করে টুইট করেন। তার এই বর্ণবাদী মন্তব্যের পর থেকেই বলিভিয়ার রাজপথে মোরালেস সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাড়তে থাকে।

আরও পড়ুন - বলিভিয়ার সিনেটর অ্যানেজ অন্তর্বর্তীকালীন সরকার প্রধান

বিজ্ঞাপন

আরও পড়ুন - ইভো মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দিচ্ছে মেক্সিকো

প্রসঙ্গত, বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালন করেন ইভো মোরালেস। চলতি বছরের সাধারণ নির্বাচনের ফলাফলেও তার জয় হয়। কিন্তু বলিভিয়ার স্থানীয় ও আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের আপত্তির মুখে ওই নির্বাচন বাতিল হয়ে যায়। পরে ত্রুটিপূর্ন নির্বাচন আয়োজনের দায় নিয়ে সেনাবাহিনী ও পুলিশের চাপের মুখে প্রেসিডেন্ট পদে ইস্তফা দিয়ে মেক্সিকোতে পাড়ি জমান ইভো মোরলেস।

আরও পড়ুন - পদত্যাগ করলেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন