মঙ্গলবার ১০ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৬ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শেষ দু’বছরে টাইগার ব্যাটসম্যানদের টেস্ট বৃত্তান্ত

নভেম্বর ১৭, ২০১৯ | ১২:৩৮ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

শেষ দুই বছরে বাংলাদেশ মোট টেস্ট ম্যাচ খেলেছে মাত্র ১২টি। এর মধ্যে জয় এসেছে মাত্র তিনটি ম্যাচে, একটি ম্যাচে ড্র আর হেরেছে বাকি আট ম্যাচে। চলতি ভারত সিরিজে খেলা বাংলাদেশের ৮ ব্যাটসম্যানের মধ্যে এই দুই বছরে সব থেকে বেশি ম্যাচ খেলেছেন অধিনায়ক মুমিনুল হক এবং মাহমুদুল্লাহ রিয়াদ। শেষ দুই বছরে টাইগারদের ১২টি টেস্ট ম্যাচের মধ্যে সবক’টিতেই খেলেছেন এই দুই ব্যাটসম্যান।

বিজ্ঞাপন

ভারতের বিপক্ষের স্কোয়াডে খেলা টাইগারদের আট ব্যাটসম্যান ইমরুল কায়েস, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন দাস এবং মেহেদী হাসান মিরাজ। দেখে নেওয়া যাক শেষ দুই বছরে এই আট ব্যাটসম্যানের টেস্টের পারফরম্যান্স।

ব্যাটসম্যান ম্যাচ ইনিংস মোট   রান সর্বোচ্চ রান অর্ধশতক শতক শূন্য ব্যাটিং গড়
ইমুরুল কায়েস    ১২    ২০৪        ৪৪        ০    ০    ১     ১২.৬
সাদমান ইসলাম     ৯    ২৪৬        ৭৬        ১    ০    ১    ২৭.৩৩
মুমিনুল হক ১২    ২৩    ৮২৯       ১৬১        ১    ৪    ৩    ৩১.৪৬
মুশফিকুর রহিম ১০    ১৯    ৬২০       ২১৯        ২    ১    ২    ৩৩.৭৫
মাহমুদউল্লাহ রিয়াদ ১২    ২৩    ৭৬৩       ১৪৬        ২    ৩    ২    ৩৭.৭৮
মোহাম্মদ মিঠুন     ১১    ২১২        ৬৭        ১    ০    ২    ২০.১৮
লিটন দাস ১১     ২১    ৪৬৬        ৯৪        ১    ০    ০    ২১.৮২
মেহেদী মিরাজ ১১     ২০    ৩৩৪        ৬৮        ১    ০    ১    ১৭.৯১

বলা হয়ে থাকে টেস্ট ক্রিকেটেই প্রমাণ্ হয় একটি দেশের ক্রিকেট কতটা মজবুত। আর সে দেশের ব্যাটসম্যানরা ঠিক কতটা উন্নতি করেছে। তবে বাংলাদেশের আট ব্যাটসম্যানের শেষ দুই বছরের টেস্ট ম্যাচের পরিসংখ্যান দেখলে মনে হতেই পারে এই দল আসলেই টেস্ট খেলার যোগ্যতা রাখে কিনা। প্রশ্ন উঠছে টাইগারদের ব্যাটিং পারফরম্যান্সের দিকে।

গেল দুই বছরে এই আট ব্যাটসম্যানের ব্যাট থেকে অর্ধশতক এসেছে মাত্র ৯টি। আর শতকের পরিমাণ মাত্র আটটি। এই আট শতকের মধ্যে ৪টিই আবার করেছেন মুমিনুল হক। তিনটি মাহমুদুল্লাহ রিয়াদের। আর মুশফিকুর রহিম করেছেন সর্বোচ্চ ২১৯ রান। বাকি পাঁচ ব্যাটসম্যানের মধ্যে কেউই একটিও শতকের দেখা পাননি। এই আট ব্যাটসম্যানের মধ্যে কেবল ইমরুল কায়েস কোনো শতক কিংবা অর্ধশতকের দেখা পাননি এই দুই বছরে।

বিজ্ঞাপন

আর যদি চোখ বোলানো যায় এই আট ব্যাটসম্যানের ব্যাটিং গড়ের দিকে। তাহলে দেখা মিলবে শেষ দুই বছরে সর্বোচ্চ ব্যাটিং গড় মাহমুদুল্লাহ রিয়াদের। এই লোয়ার অর্ডার ব্যাটসম্যানের গড় ৩৭.৭৮, তারপর আছেন মুশফিকুর রহিম ৩৩.৭৫ গড় নিয়ে। আর তৃতীয়স্থানে আছেন মুমিনুল হক, তার ব্যাটিং গড় ৩১.৪৬। দুই ব্যাটসম্যানের আছে ২০ এর নিচে গড়। মেহেদী হাসান মিরাজের ব্যাটিং গড় ১৭.৯১ আর এই আট ব্যাটসম্যানের মধ্যে সর্বনিম্ন ব্যাটিং গড় ইমরুল কায়েসের। তার ব্যাটিং গড় মাত্র ১২.৬।

সর্বশেষ টেস্টে ভারতের ইন্দোরে ইনিংসসহ ১৩০ রানের ব্যবধানে হেরেছে টাইগাররা। আর নি:সন্দেহে এই দায় বর্তায় টাইগার ব্যাটসম্যানদের ওপর। কারণ প্রথম ইনিংসে বাংলাদেশ অল আউট হয়ে মাত্র ১৫০ রানে। আর দ্বিতীয় ইনিংসে সেই পুঁজি দাঁড়ায় মাত্র ২১৩ রানে। যেখানে ভারতীয় দল এক ইনিংস ব্যাট করেই দাড় করিয়েছে ৪৯৩ রানের পাহাড়।

আগামী ২২ নভেম্বর কোলকাতার ইডেন গার্ডেনসে দিবারাত্রির টেস্ট ম্যাচে অভিষেক ঘটতে যাচ্ছে বাংলাদেশের। আর এই ম্যাচ দিয়ে শেষ হবে বাংলাদেশের ভারত সফরও। আর ব্যাটসম্যানদের এমন ব্যর্থতা অব্যহত রইলে ইডেন টেস্টেও ভরাডুবিতেই পড়তে হবে টিম টাইগারদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

KSRM Bangabandhu Tunnel
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন