বিজ্ঞাপন

চিপসের প্যাকেটে খেলনা, ১৪ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ

November 17, 2019 | 2:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে থাকা চিপসের প্যাকেটের ভেতরে শিশুদের জন্য খেলনা থাকার বিষয়টি তদন্ত করে ১৪ দিনের মধ্যে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে চিপসের প্যাকেটের ভেতরে খেলনা না ঢুকাতে সংশ্লিষ্ট কোম্পানিদের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৭ নভেম্বর ) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন। আবেদনের পক্ষে শুনানি করেন মো. মনিরুজ্জামান।

খেলনাযুক্ত যেসব চিপস বাজারজাত করা হয়েছে তা প্রত্যাহারের নির্দেশনা চেয়ে বাণিজ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, এম এম ইস্পাহানী লিমিটেড-এর চেয়ারম্যান ও হেড অব মার্কেটিং, ইনগ্রিন লিমিটেড-এর চেয়ারম্যান ও হেড অব মার্কেটিংকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আইনজীবী মো.মনিরুজ্জামান বলেন, শিশুরা চিপস খাওয়ার সময় অবচেতন মনে খেলনাটাও খেয়ে ফেলার চেষ্টা করে। অনেক সময় তাদের পেটের মধ্যে ঢুকে যায়। এটা খুবই অশনি সংকেত।

বিজ্ঞাপন

এর আগে রিট করার কারণ জানতে চাইলে তিনি সারাবাংলাকে বলেছিলেন, ‘প্রতিবেশী দেশে দুটি বাচ্চা মারা গেছে বলে আমরা প্রতিবেদন পেয়েছি। আমরা আশঙ্কা করছি যে আমাদের দেশের কোনও শিশু চিপসের প্যাকেটে যে প্ল্যাস্টিকের খেলনা থাকে সেটা খাওয়ার পরে হয়তো এ রকম পরিস্থিতি হতে পারে।’ তিনি বলেন, ‘প্রিভেনশন ইজ বেটার দ্যান কিউর। এ কারণে রিট করেছি।’

তিনি আরও বলেন, ‘এখন পর্যন্ত আমরা এম এম ইস্পাহানির মাইটি চিপস ও ইনগ্রিনের ডরে ডরে চিপসের প্যাকেটে মূলত খেলনাগুলো পেয়েছি। হয়তো আরও আছে যেগুলো আমার অগোচরে। যেন কোনও কোম্পানি চিপসে খেলনা দিয়ে মার্কেটিং করতে না পারে। সে জন্য আবেদন করা হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন