সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

বাংলাদেশে ভালো করলেই জাতীয় দলের দরজা খুলে যাবে তারিক কাজীর

নভেম্বর ১৭, ২০১৯ | ৮:৩৬ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশি বংশোদ্ভূত ফিনল্যান্ডের ফুটবলার তারিক কাজী চলে এসেছেন ঢাকায়। আগামী মৌসুমে বসুন্ধরা কিংসের হয়ে মাঠ মাতাবেন ১৯ বছরের এই ফুটবলার। তারিককে নিয়ে ইতোমধ্যেই বুকে আশার বাণী দেখছেন দেশের ফুটবল সমর্থকরা। জামাল ভূঁইয়ার মতো তারিক কাজীও পেতে পারেন জাতীয় দলে খেলার সুযোগ। তবে সেজন্য ক্লাবের হয়ে ভাল পারফরম্যান্স করতে হবে এই ফুটবলারকে। তাহলেই লাল-সবুজ জার্সি গায়ে দেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ পাবেন এই বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার।

বিজ্ঞাপন

এমনটাই মনে করছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে।

এর আগে দলবদলে বাংলাদেশ প্রিমিয়ার লিগকে সামনে বসুন্ধরা কিংসের হয়ে ট্রায়াল দিতে ফিনল্যান্ড থেকে বাংলাদেশে এসেছিলেন তারিক কাজী। ট্রায়াল দেখে দলের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনের দৃষ্টি কেড়েছেন এই ডিফেন্ডার। ফিনল্যান্ডের সর্বোচ্চ লিগে খেলা এই তরুণ ডিফেন্ডার এখনই লাল-সবুজ শিবিরে খেলার যোগ্যতা রাখেন বলে মন্তব্য ক্লাব সংশ্লিষ্টদের।

বিজ্ঞাপন

তবে, তারিক কাজীকে আগে এ দেশের ফুটবলে থিতু হতে হবে বলে মনে করেন কোচ জেমি ডে, ‘তার দরজা খোলা। আগে দেখি সে তার নতুন দলের হয়ে কেমন করে। বাংলাদেশের মাটিতে কেমন খেলে।’

দেশের ফুটবলের যারা খোঁজ-খবর রাখেন তাদের কাছে পরিচিত নাম তারিক কাজী।

লাল-সবুজদের পোস্টার বয় জামাল ভূঁইয়ার মতোই ফুটবলে আগমণ তারিক কাজীর। ফিনল্যান্ডেই ছোটবেলা থেকে ফুটবলটাকে ধ্যানজ্ঞান হিসেবে নিয়েছেন এই রাইটব্যাক। জায়গা করে নিয়েছেন দেশটির অনূর্ধ্ব-১৭-১৮-১৯ দলে। র‌্যাঙ্কিংয়ে ৫০-এর মধ্যে থাকা ফিনল্যান্ডের সর্বোচ্চ লিগেও খেলছেন দাপটের সঙ্গে। দেশের ফুটবলের টানে চলে এসেছেন বাংলাদেশে।

নওগায় পিতৃভূমি তারিকের। সেই সুবাদে দেশের টানে আসা-যাওয়া তার। এখন খেলছেন ফিনল্যান্ডের ক্লাব ইলভেস্ ট্যাম্পেরেতে। ইতোমধ্যে ইউরোপা লিগের বাছাইপর্বের একটি ম্যাচও খেলে ফেলেছেন তারিক। ক্লাবের হয়ে চুক্তি শেষ হবে ডিসেম্বর মাসেই। কিংসের সঙ্গে চুক্তিও সেড়ে ফেলেছেন তারিক।

সামনের বছর জাতীয় দলের বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপের পঞ্চম ম্যাচ আছে ঢাকাতেই। মার্চের ২৬ তারিখ আফগানিস্তানকে আতিথ্য দেবে বাংলাদেশ। পারফরম্যান্স দেখিয়ে তারিক সুযোগ পেতে পারেন এ দলেও। শুধু তারিক নয় দেশের সব ফুটবলারদের জন্য সুযোগ বলে মনে করেন জেমি, ‘শুধু তারিক নয় যারাই ভাল পারফরম্যান্স করতে পারবে তারাই দলে সুযোগ পেতে পারে।’

আর ব্যাটে বলে হয়ে গেলেই জামাল ভূঁইয়ার পর জাতীয় দলেও এই ফুটবলারের সুযোগ হতে পারে। সে জন্য থিতু হতে হবে দেশের ফুটবলে।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন