বিজ্ঞাপন

মওলানা ভাসানী জাতিসত্তার অম্লান বাতিঘর: ন্যাপ মহাসচিব

November 17, 2019 | 9:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীকে ‘স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা’ ও ‘জাতিসত্তার অম্লান বাতিঘর’ হিসেবে আখ্যা দিয়েছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

বিজ্ঞাপন

তিনি বলেন, ঘোর অন্ধকার অমানিশার দুর্যোগে দিশেহারা একজন নাবিক যেভাবে অতিদূর থেকে একটি বাতিঘরের আলোকচ্ছটা অনুসরণ করে অভীষ্ট লক্ষ্যপথে এগিয়ে চলে, একটি দেশ ও জাতির সুদীর্ঘ যাত্রাপথে মওলানা ভাসানী তেমনি এক মহামানব। ভাসানীকে বাদ দিয়ে জাতিসত্তার পূর্ণাঙ্গ পরিচয় দেওয়া সম্ভব নয়।

রোববার (১৭ নভেম্বর) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান মওলানা ভাসানীর ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ) আয়োজিত প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, ব্রিটিশ ভারতের ঔপনিবেশিক শোষণ-বঞ্চনার শেষ অর্ধশতাব্দীকাল থেকে শুরু করে পরবর্তী আরও তিন দশকব্যাপী এক বিশাল মহীরুহের মতো পদ্মা-মেঘনা-যমুনা বিধৌত এই ভূখণ্ডের মানুষের সব দুর্যোগ ও জুলুম-নির্যাতনের বিরুদ্ধে ত্রাণকর্তার ভূমিকায় অবতীর্ণ হয়ে বরাভয় ও ছায়াদান করেছেন যিনি, তার নাম মওলানা ভাসানী।

ন্যাপ মহাসচিব বলেন, আজ যখন সারাদেশে দুর্নীতি মহামারির আকার ধারণ করেছে, লুটেরারা পেঁয়াজের নিয়ন্ত্রণহীন মূল্যবৃদ্ধির মাধ্যমে জনগণের পকেট কাটছে, তখন মওলানা ভাসানীর শূন্যতা জাতি উপলব্ধি করছে। ভাবছে, এসবের বিরুদ্ধে কোথায় সেই বুলন্দ আওয়াজ? পল্টন ময়দান থেকে কে আজ ‘খামোশ’ বলে রণহুংকার দেবে? আর কতকাল একজন ভাসানীর জন্য জাতিকে অপেক্ষা করতে হবে? আমাদের জাতীয় চেতনা ও সমগ্র জাতিসত্তার অম্লান বাতিঘরখানি আজ মহাকালের গর্ভে বিলীন হয়ে গেছে। জাতির এই মহাসংকটে মওলানা ভাসানীর অভাব আমরা মর্মে মর্মে অনুভব করছি।

ন্যাপ মহাসচিবের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি এম এ জলিল, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, যুগ্ম মহাসচিব মো. আতিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক মো. শহীদুননবী ডাবলু, মো. কামাল ভুইয়াসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন