বিজ্ঞাপন

ডিসেম্বরে শুরু হচ্ছে অনুদানের ছবি অন্ত্যেষ্টিক্রিয়ার শুটিং

November 17, 2019 | 9:35 pm

বিনোদন ডেস্ক

ঢাকা: সরকারি অনুদানে নির্মিতব্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘অন্ত্যেষ্টিক্রিয়ার’ মহরত অনুষ্ঠিত হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে। রোববার (১৭ নভেম্বর) শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই মহরত অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধের সময় ঘটে যাওয়া একটি সত্য ও মানবিক গল্পনির্ভর চলচ্চিত্রটি পরিচালনা করছেন এই তরুণ নির্মাতা হোসনে মোবারক রুমি। নির্মাতা হিসেবে এটি তার প্রথম চলচ্চিত্র। মো. আবদুল মান্নানের ছোটগল্প অবলম্বনে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন আওরঙ্গজেব ও কামরুল আহসান। এছাড়া চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন ‘স্টুডিও ওয়াইড অ্যাঙ্গেল’-এর কর্ণধার কাজী মাসুদ।

চলচ্চিত্রটি সম্পর্কে নির্মাতা হোসনে মোবারক রুমি বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সময়, তথা ১৯৭১ সাল সমগ্র বিশ্বেই একটি সুপরিচিত ইতিহাস। ইতিহাসের বর্বরতম হত্যাযজ্ঞ, নির্যাতন, ধর্ষণের বিনিময়ে অর্জিত আমাদের অহংকার ও গৌরবের স্বাধীনতা, তা একটি চলচ্চিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা সম্ভব নয়। ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের গল্প না হলেও মুক্তিযুদ্ধের সময় ঘটে যাওয়া অসংখ্য মানবিক গল্পগুলোর একটি গল্প। যুদ্ধের ভয়াবহতায় এক সাধারণের বেঁচে থাকার আপ্রাণ আকুতি, প্রচেষ্টা আর সংগ্রামের উপাখ্যান ‘অন্ত্যেষ্টিক্রিয়া’।

গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, দিলারা জামান, অপর্ণা ঘোষ, নার্গিস আক্তার, তানিন তানহা, আব্দুল্লাহ রানা, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, কাজী আসিফ, সাফওয়ান মাহমুদ, ইকবাল হোসেন, মো. জাকারিয়া শেখ ও একটি বিশেষ চরিত্রে দেখা যাবে দেশের স্বনামধন্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যজন মামুনুর রশীদকে।

বিজ্ঞাপন

আগামী ডিসেম্বর মাসের ৪ ও ৫ তারিখে রাজধানীর কমলাপুর রেলস্টেশন ও গাজীপুর কাপাসিয়ার টোক-এ সিনেমাটির তিনটি বিশেষ দৃশ্য ধারণ করা হবে। এরপর আগামী বছরের ৫ জানুয়ারি থেকে নওগাঁর সাপাহার, পত্নীতলা, মহাদেবপুর ও ধামুইরহাট এলাকায় চলচ্চিত্রটির বাকি দৃশ্য ধারণের কাজ হবে।

উল্লেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ২০১৮-১৯ অর্থ বছরে তথ্য মন্ত্রণালয়ের অনুদান পাওয়া একটি চলচ্চিত্র ‘অন্ত্যেষ্টিক্রিয়া’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন