বুধবার ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শেষ মুহূর্তের গোলে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জিতল ব্রাজিল

নভেম্বর ১৮, ২০১৯ | ১১:১০ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপের ১৮তম আসর বসেছিল ব্রাজিলে। আর ফাইনালে মেক্সিকোকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা নিজের দখলে নিয়েছে স্বাগতিক ব্রাজিল। মেক্সিকোকে ম্যাচের অন্তিম মুহূর্তে গোল করে হারিয়েছে ব্রাজিল।

বিজ্ঞাপন

এস্তাদিও বেজাররোতে অনুষ্ঠিত ফাইনালে মুখোমুখি এর আগে তিনবার অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জয়ী ব্রাজিল এবং দুইবারের শিরোপাধারী মেক্সিকো। এই ম্যাচ জিততে পারলে সর্বোচ্চবার এই বিশ্বকাপ জয়ী নাইজেরিয়ার আরও কাছে পৌঁছে যাবে ব্রাজিল আর মেক্সিকো শিরোপা নিজেদের দখলে আনতে পারলে ব্রাজিলের সমকক্ষ হিসেবে এই তৃতীয়বারের মতো জিতবে।

ম্যাচ শুরু থেকেই স্বাগতিক ব্রাজিল চড়াও হয় মেক্সিকোর ওপর। আক্রমণের পসরা সাজিয়েই যেন বসেছিল রোনালদো, রোনালদিনহোদের উত্তরসূরীরা। তবে মেক্সিকোর রক্ষণ ভাগ এদিন যেন হয়ে উঠেছিল চীনের প্রাচীর। আর তাই তো মুহুর্মুহ আক্রমণের পরও সেই রক্ষণভাগ ভেদ করতে পারছিল না।

আর এভাবেই শেষ হয় প্রথমার্ধ গোল শূন্য থেকে। তবে বিরতি থেকে ফিরে ম্যাচের ৬৬ মিনিটে মেক্সিকোর ব্রায়ান গঞ্জালেজ গোল করে স্তম্ভিত করে দেয় পুরো ব্রাজিলকে। ইউজেনিতো পিজ্জাতোর ক্রস থেকে দারুণ এক ডাইভিং হেড করেন ব্রায়ান গঞ্জালেজ।

বিজ্ঞাপন

তবে এতে ভেঙে পড়েনি ব্রাজিল, বরংচ আরও শক্তিশালী হয়ে আক্রমণের ধার আরও বাড়িয়ে দিয়েছিল বহুগুণে। ব্রাজিলের আক্রমণের সাফল্য আসে ম্যাচের শেষ দিকে। ম্যাচের ৮২ মিনিটে পেনাল্টি পায় স্বাগতিক ব্রাজিল। এই পেনাল্টি নিয়ে অবশ্য বিতর্ক রয়েছে বেশ। ডি বক্সের মধ্যে গ্যাব্রিয়েল ভেরনকে ফাউল করে বসেন গোমেজ। প্রথমে এই ফাউল চোখ এড়িয়ে যায় রেফারির তবে পরে ভিএআর দেখে সিদ্ধান্ত বদলে ব্রাজিলকে দিয়েছেন পেনাল্টি। আর পেনাল্টি থেকে ম্যাচে ৮৩ মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান কাইও জর্জ। ম্যাচ শেষে ক্ষুব্ধ মেক্সিকো কোচ অভিযোগ করেন, ভিএআর উদ্দেশ্যমূলকভাবে ব্যবহার করা হয়েছে।

ম্যাচের ৮৩ মিনিটে সমতায় ফিরে ব্রাজিল আরও হিংস্র হয়ে ওঠে। একের পর এক আক্রমণ করতে শুরু করে। ম্যাচের একদম অন্তিম মুহূর্তে লাজ্জারো ডান দিক থেকে আসা ক্রসে পা লাগিয়ে বল পাঠিয়ে দেন মেক্সিকোর গোলবারের ভেতরে। আর তার গোলেই নিশ্চিত হয়ে ব্রাজিলের চতুর্থ অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের শিরোপা।

এই শিরোপা জয়ের মধ্যে দিয়ে ১৬ বছর পর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জয় করল ব্রাজিল। আর এই নিয়ে গেল আট বছরে তিন ফাইনাল খেলে মেক্সিকোকে হারতে হয়েছে দু’টিতেই। আট বছর আগে স্বাগতিক হিসেবে শিরোপা জেতার একমাত্র কীর্তি ছিল তাদেরই।

টুর্নামেন্ট সেরার খেতাব জিতেছেন ব্রাজিলের গ্যাব্রিয়েল ভেরন। টুর্নামেন্ট জুড়ে ৬ গোল আর ৩ অ্যাসিস্ট করে গোল্ডেন বুট জিতেছেন নেদারল্যান্ডসের সন্টে হ্যানসন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন