শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সড়ক আইনের বাস্তবায়নে যেন বাড়াবাড়ি না হয়: কাদের

নভেম্বর ১৮, ২০১৯ | ১২:৫৪ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সড়ক পরিবহন আইন বাস্তবায়ন যেন বাড়াবাড়ি পর্যায়ে চলে না যায়, সেদিকে খেয়াল রেখে কাজ করতে আইনশৃংখলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পাশাপাশি আন্দোলন, ধর্মঘটের চিন্তা ছেড়ে আইন মেনে গাড়ি চালাতে পরিবহন মালিক, চালক ও শ্রমিকদের প্রতি আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

সোমবার (১৮ নভেম্বর) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী।

ওবায়দুল কাদের জানান, আইনটি ১ নভেম্বর থেকে কার্যকর হলেও তা সহনীয়ভাবে প্রয়োগ করা হয়েছে। যাতে সংশ্লিষ্টরা আইন সম্পর্কে ধারণা পায়। দুই সপ্তাহ সময় দিয়ে ১৭ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইনটি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করা হচ্ছে। আইনটি যাতে সকলে মেনে চলে সেজন্য রাজধানীর বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে।

এই সড়ক পরিবহন আইনে নতুন কিছু বিষয় যুক্ত করা হয়েছে, যা বাংলাদেশের এ সংক্রান্ত আইনে আগে ছিলনা বলে জানান মন্ত্রী। তিনি বলেন, ‘এরমধ্যে বিশ্বের উন্নত দেশের মতো চালকদের জন্য পয়েন্ট পদ্ধতি রাখা হয়েছে। অপরাধ করলেই পয়েন্ট কাটা যাবে। আবার এবারই প্রথম পরিবহন মালিকদের আইনের আওতায় আনা হয়েছে। দুর্ঘটনার শিকার পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার বিধান যুক্ত হয়েছে। ট্রাফিক ওজন সীমা নির্ধারনের পাশাপাশি পরিবেশ দূষণের বিষয়টি সম্পৃক্ত করা হয়েছে। দুরপাল্লার গাড়ী চালকদের গাড়ী চালানোর সময়সীমা নির্ধারণ করা হয়েছে।’

বিজ্ঞাপন

সড়ক পরিবহন আইন আগের তুলনায় কঠোর হয়ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘এর কারণ শাস্তি দেওয়া নয়, সড়কে দুর্ঘটনা কমিয়ে শৃংখলা আনাই প্রধান উদ্দেশ্য।’

বিভিন্ন স্থানে ট্রাক চালকদের আন্দোলনের প্রস্তুতি প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, ‘যত চাপ থাকুক আইন বাস্তবায়ন হবেই।’

তাই আন্দোলনের চিন্তা বাদ দিয়ে আইন মেনে চলতে সংশ্লিষ্ট পরিবহন মালিক, চালক ও শ্রমিকদের প্রতি আহ্বান জানান তিনি।

মন্ত্রী আরও জানান, যানবাহনগুলোকে শৃংখলায় আনতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) দিন- রাত কাজ করে যাচ্ছে। এটা অনেক বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করে তিনি বলেন, প্রতিষ্ঠানটিতে নতুন করে জনবল নিয়োগ দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, রাজধানীর বিমানবন্দর রোডে বাস দুর্ঘটনায় দুই কলেজ শিক্ষার্থী নিহতের ঘটনায় দেশজুড়ে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের মুখে সরকার ২০১৮ সালে প্রণয়ন করে সড়ক পরিবহন আইন। আইনটি সংসদে পাস হলেও পরিবহন মালিক ও শ্রমিকদের প্রভাবে তা গেল এক বছরে বাস্তবায়ন করা যায়নি। যা ১ নভেম্বর থেকে বাস্তবায়ন করছে সরকার। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়ছেন, আইনটির আলোকে শিগগরিই বিধি প্রণয়নের কাজও শুরু হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন