বিজ্ঞাপন

বটতলা রঙ্গমেলায় বিভাগীয় সম্মাননা পাচ্ছেন ৮ নাট্যজন

November 18, 2019 | 6:25 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

এখন সময় যূথতার, মেলবন্ধনের। প্রকৃতিতে- মানুষে, মানুষে- মানুষে, দেশে দেশে ঐক্যতান বাজলেই কেবল মানবতা আর ধরিত্রীর প্রাণভোমরা একসাথে টিকে যাবে- জিতে যাবে শুভবোধ! জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে হালের সম্মুখযোদ্ধা কিশোর প্রাণেরা যেমন করে ভেঙে গেছে নৃশংস নৈঃশব্দ তেমনি তাদের সাহসে সাহস মিলিয়ে বিশ্বের পক্ষে, প্রাণের পক্ষে দাঁড়াবার সুনন্দ সাহস চাই আজ। আজকের পথ একটাইঃ উচ্চে তুলে শির- কন্ঠে দিয়ে শান সৃজনে- আনন্দে আমরা ফেরাবই ধ্বংস থেকে সৃষ্টির পথেঃ প্রাণে প্রাণ মেলাবোই গোলকের সব প্রান্ত ছুঁয়ে- এই রঙ্গভাবনা নিয়ে ৩য় বারের মত নাট্যমোদী দর্শকের জন্য চলছে বটতলা রঙ্গমেলা ২০১৯।

বিজ্ঞাপন

‘নৃশংস নৈঃশব্দ্য ভেঙে সুনন্দ সাহস জাগুক প্রাণে প্রাণে’- এই স্লোগানে গেলো ১৬ নভেম্বর আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হয়েছে ‘বটতলা’ আয়োজিত আন্তর্জাতিক নাট্যোৎসব ‘৩য় বটতলা রঙ্গমেলা ২০১৯’।

১১দিনব্যাপী এই আন্তর্জাতিক নাট্যোৎসবে প্রতিদিন মূল রঙ্গমঞ্চে সন্ধ্যা ৭.৩০টায় পরিবেশিত হচ্ছে নাটক। আর এতে অংশ নিচ্ছে বটতলাসহ বাংলাদেশের ২টি ও ভারত, স্পেন, ইরান ও নেপালের ৮টি দল। এছাড়াও প্রতিদিন সন্ধ্যা ৬টায় বহিরাঙ্গনে ‘নাদিম মঞ্চে’ থাকছে নাটক, গান, কবিতা, মূকাভিনয়, নাচসহ বিভিন্ন আনন্দ আয়োজন।

গত উৎসবের মতো এই উৎসবেও যারা নীরবে দীর্ঘদিন ধরে নাট্যচর্চাকে এগিয়ে নিতে অক্লান্ত পরিশ্রম করেছেন এবং করছেন তাদেরকে দেয়া হচ্ছে বটতলা বিভাগীয় সম্মাননা। দেশের ৮ বিভাগের যে ৮ জন শ্রদ্ধেয় নাট্যজন এবছর ‘বটতলা রঙ্গমেলা ২০১৯’ এর বিভাগীয় সম্মাননা পাচ্ছেন তারা হলেন- খান দেলোয়ার হোসেন (বরিশাল), হেমেন্দ্র চৌধুরী (সিলেট), হরিপদ সুত্রধর (ঢাকা), সবিতা সেনগুপ্ত (রংপুর), গৌরাঙ্গ আদিত্য (ময়মনসিংহ), মিলন চৌধুরী (চট্টগ্রাম), অনিতা মৈত্র (রাজশাহী) ও রোহানী বেগম মেরী (খুলনা)।

বিজ্ঞাপন

বটতলা এই উৎসবের মাধ্যমে মঞ্চের একজন গুনী শিল্পীকে আজীবন সম্মাননা প্রদান করে থাকে। এবারে ২৬ নভেম্বর সমাপনী অনুষ্ঠানের দিন আজীবন সম্মাননা প্রদান করা হবে খ্যাতিমান অভিনেতা, নাট্যকার, নির্দেশক ‘মামুনুর রশীদ’কে।

বটতলা এবারের উৎসবে যুক্ত করতে যাচ্ছে আরেকটি ভিন্নমাত্রা। বিভাগীয় নাট্যজনদের পাশাপাশি এবার পর্দার অন্তরালের মানুষদেরও সম্মান জানানো হবে। যারা দীর্ঘদিন ধরে একটি নাটককে সফল করতে অন্তরালে থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রতিদিন তেমনি একজনকে প্রদান করা হবে ‘অন্তরালের সম্মাননা’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন