শনিবার ১৪ ডিসেম্বর, ২০১৯ ইং , ৩০ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সংস্কার হচ্ছে সুপ্রিম কোর্টের ৩ ভবন

নভেম্বর ১৯, ২০১৯ | ৮:১২ পূর্বাহ্ণ

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্টের তিন ভবন সংস্কারের উদ্যোগ নিচ্ছে সরকার। এ উদ্যোগের আওতায় সুপ্রিম কোর্ট বার লাইব্রেরি ভবন, অ্যানেক্স ভবন ও অডিটোরিয়াম ভবন সংস্কার করা হবে। এর মাধ্যমে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের পরিবেশ কর্মসহায়ক হয়ে উঠবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার লাইব্রেরি ভবন, অ্যানেক্স ভবন ও অডিটরিয়াম নবায়নসহ আনুষঙ্গিক কাজ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। ১৭ কোটি ৪০ লাখ টাকার এই প্রকল্পটি নিয়ে আগামী ২৪ নভেম্বর পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হবে। সারাবাংলার কাছে সভার কার্যপত্রটি রয়েছে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে জানান, প্রক্রিয়াকরণ শেষে পরিকল্পনামন্ত্রী (৫০ কোটি টাকা কম হওয়ায় মন্ত্রী নিজেই অনুমোদন দিতে পারবেন) অনুমোদন দিলে এ বছর থেকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদফতর।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সূত্র জানায়, এ বছরের ১৭ এপ্রিল বার অ্যাসোসিয়েশন কনফারেন্স হলে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের যৌথ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রী বার লাইব্রেরি ভবন ও অ্যানেক্স বার ভবন সরেজমিনে পরিদর্শন করেন। ওই সময়ই তিনি ভবনগুলোর প্রয়োজনীয় নবায়ন ও সংস্কারের বিষয়ে নির্দেশনা দেন।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গণপূর্তমন্ত্রীর নির্দেশনার পর ভবনগুলো পরিদর্শন করে বার লাইব্রেরি ভবনের সব টয়লেটে টাইলস বসানোসহ সিলিং, পানির লাইন, রঙ, বার্নিশ, সিঁড়ির মার্বেল, ওয়াল প্যানেলিং, সিলিং, ভার্টিকেল ব্লাইড স্থাপন; বার লাইব্রেরি ভবনের বাইরের দিকের প্লাস্টার, ড্যাম্প প্রুফিং, ওয়েদার কোটিংয়ের কাজ; অ্যানেক্স বার ভবনের সব টয়লেটে টাইলস বসানোসহ টাইলস, সিলিং, পানির লাইন, রঙ, বার্নিশ, সিঁড়ির মার্বেল, সিলিং, ভার্টিকেল ব্লাইন্ড স্থাপন এবং অ্যানেক্স ভবনের বাইরের পাশের প্লাস্টার, ড্যাম্প প্রুফিং, ওয়েদার কোটিংয়ের কাজ অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ ছাড়া বার ভবন ও অ্যানেক্স ভবনের বাইরে দক্ষিণ ও উত্তরপাশের আরসিসি রাস্তা, বিটুমিনাস কার্পেটিং রাস্তা, রাস্তার পার্কিং টাইলস, স্যুয়ারেজ লাইন; বার লাইব্রেরি ভবনের বাইরের পাশের প্লাস্টার, ড্যাম্প প্রুফিং ওয়েদার কোটিং, স্যানিটারি ফিটিংস ফিক্সারসহ অন্যান্য সংস্কার কাজ প্রকল্পটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সিভিল কাজের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রস্তাবিত সব ফলস সিলিংয়ের জায়গায় আধুনিক এলইডি ফিটিংস, পাখা স্থাপন ও ওয়্যারিংয়ের প্রস্তাব করা হয়েছে। অডিটোরিয়াম ও হলরুমগুলোর জন্য আধুনিক এলইডি ফিটিংস, ওয়্যারিং, এয়ারকুলার, নতুন সাউন্ড সিস্টেম ও স্টেজ লাইটিংয়ের আইটেমও অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর বাইরে প্রকল্পে একটি ১৬০০ কেভিএ বৈদ্যুতিক উপকেন্দ্র স্থাপনসহ ওভার লোডেড ক্যাবল, সাব-মেইন ক্যাবল, ডিবি, এসডিবি ইত্যাদি পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। অগ্নি-নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সংখ্যক অগ্নিনির্বাপক যন্ত্র সরবরাহ ও স্থাপনের প্রস্তাব করা হয়েছে এবং পুরাতন ও ত্রুটিপূর্ণ দুইটি লিফট মেরামতের কাজও প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন