শুক্রবার ৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের তদন্ত বাতিল করল সুইডেন

নভেম্বর ১৯, ২০১৯ | ৮:৪৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বিকল্পধারার গণমাধ্যম উইকিলিকস এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে আনা ধর্ষণ অভিযোগের তদন্ত প্রত্যাহার করেছেন সুইডিশ তদন্তকারীরা। ২০১০ সালে দুই সুইডিশ নারীকে যৌন হয়রানির (সম্মতি কিন্তু অনিরাপদ শারীরিক সম্পর্কের) অভিযোগে অ্যাসাঞ্জের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। খবর বিবিসির।

বিজ্ঞাপন

সুইডেনে গ্রেফতার এড়াতে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে ২০১২ সালে আশ্রয় নেন অ্যাসাঞ্জ। সে থেকেই লন্ডনের ইকুয়েডর অ্যাম্বাসিতে শরণার্থীর আশ্রয়ে থেকেছেন তিনি। তবে শরণার্থী হিসেবে নিয়ম লঙ্ঘনের অভিযোগে ইকুয়েডরের বর্তমান প্রেসিডেন্ট লেনিন মোরেনো চলতি বছরের এপ্রিলে অ্যাসাঞ্জের শরণার্থী মর্যাদা প্রত্যাহার করে নেয়।

১১ এপ্রিল যুক্তরাজ্যের ইকুয়েডর দূতাবাস থেকে জোর করে অ্যাসাঞ্জকে গ্রেফতার করে লন্ডন পুলিশ। পূর্বের জামিনের নিয়ম ভঙ্গের কারণে অ্যাসাঞ্জকে ৫০ সপ্তাহ জেল দেওয়া হয়। অ্যাসাঞ্জ বর্তমানে লন্ডনের বেলমার্শ কারাগারে বন্দি আছেন।

ধর্ষণ অভিযোগের তদন্ত বিষয়ে সুইডেনের দায়িত্বরত কর্মকর্তা ইভা-মারি বলেন, দীর্ঘসময় ঝুলে থাকার কারণে মামলার তথ্য-প্রমাণ দুর্বল হয়ে গেছে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে ঘটনার ৭ জন সাক্ষীর সাক্ষ্য নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন