বিজ্ঞাপন

আঁখি ও পোলাক’র যুগলবন্দী ‘সাঁঝের আকাশ ভরাবো গানে গানে’

November 20, 2019 | 10:00 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

এই হালকা শীত শীত আমেজে রাজধানীর বুকে রবীন্দ্রনাথের গান ও কবিতার এক অনন্য যুগলবন্দী। আয়োজনে ফরাসী দূতাবাস ও আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা। দু’জন প্রতিভাবান শিল্পী। আঁখি হালদার ও সামিউল ইসলাম পোলাক। একজন গাইবেন গান, অন্যজন শোনাবেন কাব্য। রবীন্দ্রনাথ ঠাকুরের পূজা, প্রকৃতি ও বিচিত্র পর্যায়ের গানের সাথে টপ্পা ও খেয়াল। পাশাপাশি রবীন্দ্র পত্রসাহিত্য ও ভানুসিংহের পদাবলীসহ সানাই, ক্ষণিকা, মানসী ও গীতাঞ্জলী কাব্যথেকে পাঠ। আঁখি হালদার’র গ্রন্থনায় যুগল পরিবেশনা রবীন্দ্রসংগীতালেখ্য ‘সাঁঝের আকাশ ভরাবো গানে গানে’।

বিজ্ঞাপন

আঁখি হালদার- বাংলাদেশের উদীয়মান ও প্রতিভাবান রবীন্দ্রসংগীতশিল্পী। যিনি বাংলাদেশের রবীন্দ্রসংগীতের জীবন্ত কিংবদন্তী রেজওয়ানা চৌধুরী বন্যার সুযোগ্য শিষ্য। পাঠ নিয়েছেন স্বনামধন্য সংগীত বিদ্যালয় সুরের ধারা থেকে। বর্তমানে শিক্ষক হিসেবে সংগীত শেখাচ্ছেন নতুনদের। শ্রুতি গীতাবিতানে আঁখি আটটি গান করেছেন এবং সম্প্রতি প্রকাশিত হয়েছে তার প্রথম গানের সংকলন ‘তোমা পানে চাহী’।

বিজ্ঞাপন

এদিকে বাচিকশিল্পী সামিউল ইসলাম পোলাক শিশু বয়সেই আবৃত্তির জগতে পরিচিত হন। বিটিভির নিয়মিত শিল্পী পোলাক ছোটবসয়সেই জাতীয়শিক্ষা সপ্তাহে স্বর্ণপদক লাভ করেন। তার অনন্য কাব্য উপস্থাপনা তাকে বাংলাদেশে এবং দেশের বাইরেও শ্রোতাদের মধ্যে জনপ্রিয় করে তুলেছে। যুগল পরিবেশনা করেছেন শিল্পী ইন্দ্রাণী সেন, রেজওয়ানা চৌধুরী বন্যা, শামা রহমান, লিলি ইসলাম, দেবজিত বন্দ্যোপাধ্যায় সহ এই সময়ের জনপ্রিয়শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা, অদিতি মহসিন, জয়তি চক্রবর্তী, ইমন চক্রবর্তী ও মনোময় ভট্টাচার্যের সাথে। তার প্রথম একক আবৃত্তি অ্যালবাম “ইতি রবীন্দ্রনাথ” প্রকাশিত হয়েছিল ভারতের ঐতিহাসিক সংগীত সংস্থা হিন্দুস্তান রেকর্ডস থেকে। সদ্যপ্রয়াত কালিদাস কর্মকারের মতো বিখ্যাত চিত্রশিল্পী তার আবৃত্তিতে ছবি এঁকেছেন। তার সৌভাগ্য যে তিনি ব্রিটিশ কবি জো উইন্টার সাথে যৌথভাবে এবং বাংলাদেশের সব্যসাচী কবি সৈয়দ শামসুল হক ও পশ্চিমবাংলার কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চ্যাটার্জির সাথে একই মঞ্চে কাজ করেছেন।

এই দুই প্রতিভাবান শিল্পীর যুগলবন্দী ‘সাঁঝের আকাশ ভরাবো গানে গানে’ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২২ নভেম্বর (শুক্রবার) সন্ধ্যা ৬টায় আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন