বিজ্ঞাপন

রাজধানীতে পালিত হলো বিশ্ব টয়লেট দিবস

November 19, 2019 | 4:59 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সর্বসাধারণের মধ্যে সচেতনতা বাড়ানোর আহবান জানিয়ে রাজধানীতে পালন করা হয়েছে বিশ্ব টয়লেট দিবস।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ নভেম্বর) দিবসটি উপলক্ষে আয়োজন করা হয় এক বর্ণাঢ্য র‍্যালির। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সকাল ৯ টায় টিএসসি থেকে শুরু করা এই র‍্যালির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। শাহবাগ মোড়ে গিয়ে র‍্যালিটি শেষ হয়।

‘যখন প্রয়োজন… আমি কোথায় যাবো?’ শীর্ষক শ্লোগানকে প্রতিপাদ্য করে এবারের র‌্যালিটি আয়োজন করা হয়েছে বলে জানান আয়োজকরা। র‍্যালিটি আয়োজন করা হয় ‘কাজী এন্টারপ্রাইজেস লিমিটেড’-এর পণ্য হারপুন লিকুইড টয়লেট ক্লিনার-এর উদ্যোগে।

আয়োজকেরা জানান, উপযুক্ত পাবলিক টয়লেটের সংখ্যা বরাবরই কম। ঘরের বাইরে গেলেই ব্যবহার উপযোগী পাবলিক টয়লেটের অভাবে নারী-পুরুষ-শিশু একই ভোগান্তিতে পড়েন। যার ফলে ইউরিনারি ইনফেকশন-সহ কিডনি সংক্রান্ত বিভিন্ন রোগে নিজেদের অজান্তে নারীপুরুষসহ সবাই আক্রান্ত হয়। আমাদের উচিৎ এই বিষয়ে আরও সচেতন হওয়া আর আশপাশের সবাইকেও সচেতন করা।

বিজ্ঞাপন

র‌্যালি শেষে একটি প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয়। এই আয়োজনে উঠে আসে কিভাবে ব্যবহার উপযোগী টয়লেটের অভাবে যাত্রাপথ কিংবা বিভিন্ন স্থানে সবাই টয়লেট ব্যবহার থেকে বিরত থাকে এবং তার ফলশ্রুতিতে নানা রোগে ভোগে। আগামী দিনগুলোয় এই ইস্যুটিকে মোকাবেলার নানা দিকও এই আলোচনায় উঠে আসে। এছাড়া, এই বিষয়ে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণ ও পাবলিক টয়লেট পরিষ্কারও করা হয়।

র‌্যালিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের অনেক শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন অফিসের কর্মজীবী নারী ও পুরুষ যোগদান করেন।

র‌্যালিতে উপস্থিত ছিলেন কাজী এন্টারপ্রাইজেস লিমিটেড-এর সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার জনাব মো. ইশতিয়াক নাহিদ সহ প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন