সোমবার ৯ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

পৃথিবীর নবীনতম দেশ হচ্ছে কোনটি?

নভেম্বর ২১, ২০১৯ | ৯:২২ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

পাপুয়া নিউ গিনির দ্বীপরাজ্য বোগাইনভেইল। ৯ হাজার ৩ শ ১৮ বর্গ কিলোমিটারের এই ভূখণ্ড থেকে খুব দ্রুতই আসতে পারে স্বাধীনতার ঘোষণা। খবর বিবিসির।

বিজ্ঞাপন

শনিবার (২৩ নভেম্বর) নিজেদের পরিচয় নিশ্চিত করতে ভোটকেন্দ্রে চোখ রাখবেন দ্বীপটির ২ লাখ ৭০ হাজার বাসিন্দা। ভোট চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত। যদিও আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা অর্জনের এটি প্রথম ধাপ।

স্বাধীনতার জন্য ৯ বছর সশস্ত্র লড়াই হয়েছে বোগাইনভেইলে। পরবর্তীতে আলোচনা ও গণভোটের নিশ্চয়তার মধ্য দিয়ে সে আন্দোলনের শান্তিপূর্ণ সমাপ্তি হয়। ধারণা করা হচ্ছে তিন-চতুর্থাংশ মানুষের ভোট থাকবে স্বাধীনতার পক্ষে।

বিজ্ঞাপন

১৯৭৫ সালে পাপুয়া নিউ গিনি স্বাধীন হলে বোগাইনভেইল রাজ্য হিসেবে স্বীকৃতি পায়। যদিও এ ব্যাপারে দ্বীপটির জনগণের তেমন আগ্রহ ছিল না। পরবর্তীতে বেশ কয়েকবার স্বাধীনতার দাবি তুললেও বোগাইনভেইলরা তা বাস্তবে রূপ দিতে পারেনি। ১৯৮৮ সালে শুরু হয় ৯ বছরের বিচ্ছিন্নতাবাদী আন্দোলন। এতে অন্তত ৪ থেকে ২০ হাজার মানুষের মৃত্যু হয়।

১৯৯৭ সালে আন্তর্জাতিক মধ্যস্থতায় বোগাইনভেইলে শান্তি ফিরে আসে। বোগাইনভেইল শান্তি চুক্তি ও ২০০৫ সালের স্বায়ত্তশাসিত সরকার নিশ্চয়তা দেয় স্বাধীনতা প্রশ্নে গণভোট হবে। এদিকে পাপুয়া নিউ গিনি জানিয়েছে, তারা চায় বোগাইনভেইল তাদের সঙ্গে থাকুক। তবে চূড়ান্ত সিদ্ধান্ত বোগাইনভেইলের জনগণের ওপর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন