সোমবার ১৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ২ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

পিইসি পরীক্ষার্থীদের বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট

নভেম্বর ২১, ২০১৯ | ৪:১৩ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিইসি) অংশ নেওয়া শিক্ষার্থীদের বহিষ্কার করা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

একইসঙ্গে এরই মধ্যে বহিষ্কৃত পরীক্ষার্থীদের পুনরায় পরীক্ষা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে রুলে।

পাশাপাশি প্রাথমিক শিক্ষা অধিদফতরের ২০১৮ সালের ১৮ ডিসেম্বর জারি করা নির্দেশনার ১১ নম্বর অনুচ্ছেদ কেন অবৈধ ঘোষনা করা হবে না সেটিও জানতে চেয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

বিজ্ঞাপন

আগামী ১০ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক ও গণ শিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ চার জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ১৯ নভেম্বর একটি জাতীয় দৈনিকে ‘পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কার কেন’ শিরোনাম নামে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদনটি আদালতের নজরে আনেন আইনজীবী জামিউল হক ফয়সাল। তার সঙ্গে ছিলেন এম মাহমুদুল হাসান, গাজী ফরহাদ রেজা ও মো. ফয়জুল্লাহ ফয়েজ।

আইনজীবী জামিউল হক ফয়সাল সারাবাংলাকে বলেন, যেসব শিশুদের বহিষ্কার করা হয়েছে তাদের বয়স ১০ বা ১১ বছর। কোমলমতি এই শিক্ষার্থীদের এভাবে বহিষ্কার করা তার মানসিক জগতে প্রভাব ফেলবে। তাছাড়া পিইসিতে বহিষ্কারের বিষয়টি ২০১০ সালের শিক্ষানীতিমালার মধ্যেও নাই। এ কারণে বিষয়টি আদালতের নজরে এনেছি। বহিষ্কার না করে অন্য উপায় অবলম্বন করা যেতে পারে কিনা সেটা বিবেচনা করা উচিত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন