বিজ্ঞাপন

লালেও ভারত গোলাপিতেও ভারত

November 21, 2019 | 7:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

২০০০ সালের জুনে টেস্ট মর্যাদা পাওয়ার পর সাদা পোষাকে বাংলাদেশ প্রথম যে ম্যাচটি খেলেছিল সেখানে প্রতিপক্ষ ছিল ভারত। ওই বছরের ১০ নভেম্বর বঙ্গবন্ধু স্টেডিয়ামে সৌরভ গাঙ্গুলিদের বিপক্ষে ম্যাচটি দিয়েই টাইগারদের অভিষেক হয়েছিল লাল বলের ক্রিকেটে। ক্রিকেট কুলিনদের ক্লাবে প্রবেশ করেছিল ছোট্ট এই ব-দ্বীপ। কাকতালীয়ভাবে ১৯ বছর পর সেই প্রতিপক্ষের বিপক্ষেই ম্যাচ দিয়েই গোলাপি বলের যুগে প্রবেশ করছে টিম টাইগার্স। কী আশ্চর্য্য,বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতহাসে দু দুটি যুগের গোড়াপত্তন হল,শক্তিধর প্রতিবেশি ভারতকে দিয়ে।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে গোলাপী বলের ইতিহাস খুব বেশি দিনের নয়। চার বছর আগে অর্থাৎ ২০১৫ সালে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে লঙ্গার ভার্সনের এই ক্রিকেট। নাতিদীর্ঘ্য এই সময়ে ম্যাচ হয়েছে মোট ১১ টি। যেখানে বাংলাদেশ একটিও খেলেনি! বাংলাদেশ কেন? খেলেনি ভারতও! দেশটির টেস্ট ক্রিকেটের বয়স ৮৭ বছর হলেও গোলাপি বল পরখ করে দেখা হয়নি!

বিজ্ঞাপন

অবশেষে শুক্রবার (২২ নভেম্বর) স্থানীয় সময় দুপুর দেড়টায় ইডেন গার্ডেনসে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি দিয়ে টেস্ট ক্রিকেটের নতুন যুগে পা রাখতে যাচ্ছে উপমহাদেশের এই দলটিও।

মজার ব্যাপার হল, গোলাপি বলের ম্যাচটিতে মাঠের লড়াইয়ের ছাপিয়ে পাদ প্রদীপের আলোয় উঠেছে ভারত ক্রিকেট বোর্ড ও ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলরের এলাহি কর্মযজ্ঞ। ইতিমধ্যেই সেজে উঠেছে ইডেন ও গোটা কলকাতা। শহিদ মিনার এবং সিএবি (ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল) সংলগ্ন বহুতলগুলি সেজে উঠেছে গোলাপি আলোয়। গঙ্গায় ভেসে বেড়াচ্ছে গোলাপি আলো দিয়ে সাজানো লঞ্চ। ঝলমল করছে শহরের উদ্যানগুলিও।

বিজ্ঞাপন

আতিথেয়তায়ও নজির স্থাপন করতে চাইছে ক্ষমতাধর এই ক্রিকেট বোর্ড! আয়োজন করা হয়েছে চোখ ধাঁধাঁনো সংবর্ধনার। পাঁচ দিনের এই ম্যাচের প্রথম দিনের খেলা শেষে ভারত ও বাংলাদেশের ক্রিকেটারদের সম্মানিত করা হবে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ ভাবে সম্মানিত করা হবে। সংবর্ধনা সভার আগে সঙ্গীত পরিবেশন করবেন রুনা লায়লা। গাইবেন ওপার বাংলার সুরকার ও গায়ক জিৎ গঙ্গোপাধ্যায়ও।

বলার অপেক্ষাই থাকছে না, হুলস্থুল উৎসবমুখর পরিবেশেই ঐতিহাসিক এই ম্যাচটি শুরু করতে যাচ্ছে ভারত ও বাংলাদেশ। যেখানে স্বাগতিক হয়ে উড়ন্ত পারফরম্যান্সে কোহলিরা সেই উৎসবকে আরো রঙিন করে তুলতে চাইবেন। কেননা গোলাপি বলের যে ধর্ম তাতে কাজটি তাদের জন্য খুব একটা কঠিন হবে না। ইনদোরের চাইতেওও সহজ হবে।

বাংলাদেশ কী চাইবে? আর যাই হোক,আরেকটি ইনিংস হারের দুঃসহ গ্লানির প্রত্যাবর্তণ তো নয়ই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এনএ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন