সোমবার ৯ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হচ্ছেন নেতানিয়াহু

নভেম্বর ২১, ২০১৯ | ১০:৩৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হচ্ছেন বলে জানিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল আবিচাই মান্দেলব্লিট। বৃহস্পতিবার (২১ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে ইসরায়েলের আইন ও বিচার মন্ত্রণালয়ের একটি বিবৃতি গণমাধ্যমকর্মীদের পড়ে শোনান তিনি। ওই বিবৃতিতে দুর্নীতির মামলায় প্রধানমন্ত্রীকে অভিযুক্ত করার ব্যাপারে চূড়ান্ত নির্দেশনা ছিল। খবর ডেইলি মেইল।

বিজ্ঞাপন

এর আগে, ইসরায়েলি পুলিশের পক্ষ থেকে গত ফেব্রুয়ারিতেই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে তার বিরুদ্ধে একটি দীর্ঘ তদন্তের নথি খোলা হয়েছিল।

এদিকে, বেনিয়ামিন নেতানিয়াহু তার বিরুদ্ধে আনা দুর্নীতির সব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেছেন, রাজনৈতিক প্রতিহিংসার কারণে একটি মহল তার বিরুদ্ধে এই ষড়যন্ত্র করছে। তিনি ষড়যন্ত্রের শিকার।

অপরদিকে, অভিযোগে বলা হয়েছে, নেতানিয়াহু ইসরায়েলি এক বিজনেস টাইকুনের কাছ থেকে উপহার হিসেবে ২ লাখ ৬৪ হাজার মার্কিন ডলারের দ্রব্য গ্রহণ করেছিলেন। যার মধ্যে শ্যাম্পেন ও সিগার অন্তর্ভুক্ত ছিল। এই বিষয়টি ইসরায়েলি একটি পত্রিকা ফলাও করে প্রচার করার পর তা কর্তৃপক্ষের নজরে আসে।

বিজ্ঞাপন

এই অভিযোগ আদালতে প্রমাণ হলে তার সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড এবং সর্বনিম্ন চার বছরের কারাদণ্ডে দণ্ডিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

নেতানিয়াহুর বিরুদ্ধে এই অভিযোগ ওঠার পর ইসরায়েলের ভবিষ্যৎ নেতৃত্ব এখন শঙ্কার মুখে। দীর্ঘদিন ধরে ইসরায়েলকে নেতৃত্ব দেওয়া এই নেতা চলতি বছরে পরপর দুইবার অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে পারেননি। তার প্রতিদ্বন্দ্বী ব্লু এন্ড হোয়াইট পার্টির পক্ষ থেকে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে জোট গঠনে অস্বীকৃতি জানানো হয়েছে।

যেহেতু, ঐক্যের ভিত্তিতে সরকার গঠন সম্ভব হয়নি তাই ইসরায়েলে আবার সাধারণ নির্বাচন আয়োজন করতে হবে। কিন্তু দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে নেতানিয়াহু সেই নির্বাচনে লড়তে পারবেন কি না, তাই এখন ভাববার বিষয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন