শুক্রবার ৬ ডিসেম্বর, ২০১৯ ইং , ২২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ৮ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মোবাইল ব্যাংকিংয়ের লেনদেনে সতর্ক থাকার আহ্বান দুদক চেয়ারম্যানের

নভেম্বর ২১, ২০১৯ | ১০:৫০ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে অপরাধীরা যেন ঘুষ লেনদেন, মানি লন্ডারিং বা জঙ্গিবাদে অর্থায়ন না করতে পারে, সেই ব্যবস্থা নিশ্চিত করতে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বিজ্ঞাপন

তিনি বলেন, অভিযোগ রয়েছে, অপরাধীরা মোবাইল ব্যাংকিংয়ের মতো চ্যানেল ব্যবহার করে ঘুষ গ্রহণ ও জঙ্গিবাদে অর্থায়নসহ মানি লন্ডারিংয়ের মতো অপরাধ করে থাকে। এ বিষয়ে কমিশনের উদ্বেগ রয়েছে। এগুলো প্রতিরোধে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে। সবার সহায়তায় সমন্বিতভাবে পদ্ধতিগত উন্নয়নের মাধ্যমে আমরা এসব প্রতিরোধ করতে চাই।

বৃহস্পতিবার ( ২১ নভেম্বর) দুদক প্রধান কার্যালয়ে মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, আপনারা মোবাইল ব্যাংকিং চ্যানেলে প্রতিটি লেনদেনের বিস্তারিত তথ্য সংরক্ষণ করবেন এবং সন্দেহজনক লেনদেন সংঘটিত হলে নির্ধারিত সময়ের মধ্যে রিপোর্টিং এজেন্সিকে রিপোর্ট করবেন। প্রতিটি লেনদেনের ডিজিটাল রশিদ রাখতে হবে। কমিশনে একজন কর্মকর্তাকে ফোকাল পয়েন্ট হিসেবে নিয়োগ করা হবে। তিনি অনুসন্ধান বা তদন্তের স্বার্থে কমিশনের অনুমোদনসাপেক্ষে আপনাদের কাছে তথ্য চাইলে তাৎক্ষণিকভাবে ফোকাল পয়েন্ট কর্মকর্তাকে তথ্য দেবেন।

বিজ্ঞাপন

এসময় বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির ও ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন দুদক চেয়ারম্যানকে জানান, তাদের মোবাইল ব্যাংকিং চ্যানেলের সব রেকর্ড যথাযথভাবে সংরক্ষণ করা হয়। দুদক চাইলে এসব লেনদেনের তথ্য তারা সরবরাহ করবেন। সন্দেহজনক লেনদেন হলে সংশ্লিষ্ট সংস্থাকে নিয়মিত জানানো হয়।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন রকেট’র এসইভিপি আবেদুর রহমান সিকদার, বিকাশের হেড অব রেগুলেরটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স হুমায়ুন কবীর, বাংলাদেশ ব্যাংকের জেনারেল ম্যানেজার মো. মেজবাউল হক, ডাক অধিদফতরের মহাপরিচালক এস এস ভদ্র, দুদকের মানিলন্ডারিং অনুবিভাগের মহাপরিচালক আনম আল ফিরোজ, প্রশিক্ষণ ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম সোহেল, গোয়েন্দা শাখার পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী, মানিলন্ডারিং অনুবিভাগের পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরীসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন