বিজ্ঞাপন

নির্বাচিত হলে অমৃতসর হত্যাকাণ্ডের জন্য ক্ষমা চাইবে লেবার পার্টি

November 22, 2019 | 6:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন উপলক্ষ্যে  ইশতেহার ঘোষণা করেছে বিরোধী দল লেবার পার্টি। বৃহস্পতিবার (২১ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে ইশতেহার ঘোষণা করেছেন লেবার নেতা জেরমি করবিন। ওই ইশতেহারে উল্লেখ করা হয়েছে, ১২ ডিসেম্বরের নির্বাচনে লেবার পার্টি নির্বাচিত হতে পারলে উপনিবেশিক শাসনকালীন বিভিন্ন বিষয় নিয়ে আনুষ্ঠানিক তদন্ত শুরু করবে দলটি। এছাড়াও ১০০ বছর আগে সংঘটিত অমৃতসর হত্যাকাণ্ডের (ইতিহাসে যা জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড নামে পরিচিত) জন্য ক্ষমা প্রার্থনা করবে যুক্তরাজ্য। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

এর আগে, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে অমৃতসর হত্যাকাণ্ডের ব্যাপারে গভীর সমবেদনা জ্ঞাপন করলেও এই ইস্যুতে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার ব্যাপারটি নাকচ করে দেন।

এদিকে, এখন প্রকৃত পরিবর্তনের সময় শিরোনামে ১০৭ পাতার ইশতেহার ঘোষণা করে লেবার পার্টি। সেখানে অতীতে যুক্তরাজ্যের পক্ষ থেকে ঘটানো বিভিন্ন অবিচারের বিষয়ে বিচার বিভাগীয় তদন্তের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

ইশতেহার প্রসঙ্গে লেবার নেতা জেরমি করবিন বলেন, ‘আগামী তিন সপ্তাহ যুক্তরাজ্যের সবচেয়ে ক্ষমতাবান মানুষেরা আপনাকে বলবে লেবার পার্টির ইশতেহারের কোনো বাস্তবিক ভিত্তি নেই। এই ইশতেহারের বিভিন্ন দফা অর্জন কার্যত অসম্ভব। হ্যাঁ আপনি তাদের কথায় কান দেবেন, যদি আপনি প্রকৃত পরিবর্তন না চান। তারা কারা? তারা আর কেউ নয় যারা এই মৃতপ্রায় সিস্টেমকে পুঁজি করে টিকে আছে’।

বিজ্ঞাপন

এছাড়াও, করবিনের নেতৃত্বে যুক্তরাজ্যে সরকার গঠিত হলে উচ্চমাত্রার কর নিয়ন্ত্রণ, গণভোট আয়োজন এবং ঋণের উচ্চহার নিয়ন্ত্রণ সম্ভব হবে বলে লেবার পার্টির বিবৃতিতে জানানো হয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন