বুধবার ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ইরানের কাছে আন্দোলন বিরোধী অভিযানের ভিডিও চেয়েছে যুক্তরাষ্ট্র

নভেম্বর ২২, ২০১৯ | ১০:২৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের কর্তৃপক্ষের কাছে আন্দোলনকারীদের ওপর চালানো অভিযানে ভিডিও চেয়ে পাঠিয়েছে। শুক্রবার (২২ নভেম্বর) মাইক পম্পেওর একটি টুইটার বার্তার বরাতে এ খবর জানিয়েছে ডেইলি মেইল।

বিজ্ঞাপন

এর আগে, পাঁচ দিন ব্ল্যাক আউটের পর আজই স্বাভাবিক হতে শুরু করেছে ইরানের ইন্টারনেট ব্যবস্থা। গ্যাসোলিনের মূল্যবৃদ্ধির প্রতিবাদে তেহরানে চলমান বিক্ষোভের মুখে ইন্টারনেট সেবা বন্ধ করে দিতে বাধ্য হয় ইরানের কর্তৃপক্ষ।

নতুনভাবে ল্যান্ডলাইন দিয়ে চালু করা সীমিত আকারের ইন্টারনেট সেবার মাধ্যমে ইরানের জনগণ মাইক পম্পেওর করা এই টুইটার বার্তাটি দেখতে পেয়েছে। টুইটার বার্তাটিতে ইংরেজির পাশাপাশি পার্সি ভাষাও ব্যবহার করা হয়েছে।

এদিকে, মঙ্গলবার (১৯ নভেম্বর) অ্যামেনস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে জানিয়েছিল, নভেম্বরের ১৫ তারিখ থেকে শুরু হওয়া আন্দোলন দমনের উদ্দেশ্যে ইরানের চালানো সামরিক অভিযানে ১০৬ জন মারা গেছেন। তবে ইরানের কর্তৃপক্ষ অ্যামেনস্টির দাবি করা ওি মৃতের সংখ্যাকে চ্যালেঞ্জ করে বলেছে, তা ভিত্তিহীন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখে গ্যাসোলিনের দাম বাড়াতে বাধ্য হয় ইরানের সরকার। যদিও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছিলেন, যে কোনো অবস্থাতেই ভর্তুকি দিয়ে হলেও তেলের দাম ক্রয় ক্ষমতার মধ্যে রাখবে ইরান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন