বিজ্ঞাপন

২৪১ রানের লিডে ইনিংস ঘোষণা ভারত

November 23, 2019 | 5:29 pm

স্পোর্টস ডেস্ক

ঐতিহাসিক ইডেন গার্ডেনসে বাংলাদেশ আর ভারতের মধ্যকার দ্বিতীয় এবং শেষ টেস্ট মাঠে গড়িয়েছে শুক্রবার (২২ নভেম্বর)। প্রথম দিনে বাংলাদেশের ব্যাটিং বিপর্যয়ের পর ব্যাট করতে নামে ভারত। গোলাপি বলের টেস্টের প্রথম দিনে ৬৮ রানে এগিয়ে থেকে দিন শেষ করে স্বাগতিকরা। দ্বিতীয় দিনে ব্যাট করছে ভারত। ৯ উইকেট হারিয়ে ৩৪৭ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে ভারত । ফলে টাইগারদের সামনে লিড দাড়ায় ২৪১  রানের।

বিজ্ঞাপন

এর আগে দ্বিতীয় দিনের শুরুতেই প্রথম দিনে অপরাজিত থাকা ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে তুলে নেন ক্যারিয়ারের ২২তম অর্ধশতক। অপরদিকে ভারতীয় অধিনায়ক সাবলীল ভঙ্গিতেই ঘোরাচ্ছিলেন নিজের ব্যাট। আর সেই সঙ্গে ছোটাচ্ছিলেন ভারতের রানের চাকাও। ভারতের দলীয় ২৩৬ রানে আর ব্যক্তিগত ৫১ রানে তাইজুল ইসলামের শিকার হয়ে ফেরেন রাহানে। ব্যাট করার সময় মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন নাইম হাসান। আর তার পরিবর্তে একাদশে সুযোগ পান তাইজুল ইসলাম।

রাহানে আউট হয়ে গেলে কোহলির সঙ্গে ৯৯ রানের জুটি ভাঙে। তবে এক প্রান্তে নিজের দৃঢ় হাতে আগলে রাখেন কোহলি। আর গোলাপি বলে ভারতের হয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে তুলে নেন প্রথম শতক। এই শতকই কোহলির টেস্ট ক্যারিয়ারের ২৭তম এবং অধিনায়ক হিসেবে ২০তম শতক। অধিনায়ক হিসেবে ক্রিকেট ইতিহাসে টেস্টে শতকের দিক দিয়ে কেবল এগিয়ে আছেন প্রোটিয়া কিংবদন্তি ক্রিকেটার গ্রায়েম স্মিথ।

টাইগারদের হয়ে প্রথম দিনে এবাদত হোসেন তুলে নেন দুই উইকেট আর আল আমি নেন একটি উইকেট। দ্বিতীয় দিনে তাইজুল ইসলাম আজিঙ্কা রাহানের উইকেট তুলে নিয়ে কোহলির সঙ্গে ৯৯ রানের জুটি ভাঙেন।

বিজ্ঞাপন

লাঞ্চ বিরতি থেকে ফিরেই ভারত শিবিরে আঘাত হানেন আবু জায়েদ রাহী। যাদেজাকে ১২ রানে বোল্ড করে সাজঘরে ফিরিয়ে ভারতের পঞ্চম উইকেটের পতন ঘটান এই পেসার।

রানের তুবড়ি ছুটাচ্ছিলেন বিরাট কোহলি। কিন্তু সেই চাকা থামিয়ে ১৩৬ রানে এই অধিনায়ককে সাজঘরে পাঠান এবাদত হোসেন। সেই সঙ্গে নিজের নামের পাশে যোগ করেন ৩ উইকেট।

ঋদ্ধিমান সাহাকে নিয়ে উইকেটে থিতু হতে চেয়েছিলেন আশ্বিন। কিন্তু সেই আশায় বাধ সাধেন আল আমিন। ব্যক্তিগত ৯ রানে আল আমিনের এলবিডব্লিউয়ের শিকার হয়ে সাজঘরে ফিরতে হয় আশ্বিনকে।

বিজ্ঞাপন

আশ্বিন ফেরাতে উইকেটে আসেন উমেষ যাদব। কিন্তু ৩ বল খেলে রাহীর বলে বড় শট খেলতে গিয়ে স্লিপে তালুবন্দি হয়ে রানের খাতা খালি রেখেই ফিরে যান তিনি। ব্যর্থ হয়ে শূন্য হাতে বিদায় নেন ইশান্ত শর্মাও। আল আমিনের তৃতীয় শিকার হয়ে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন তিনি।

টেস্টের প্রথম দিনে মাত্র ১০৬ রানে অল আউট হয় বাংলাদেশ। টাইগারদের হয়ে দলীয় সর্বোচ্চ রান আসে ওপেনার সাদমান ইসলামের ব্যাট থেকে। তিনি করেন মাত্র ২৯ রান। আর দ্বিতীয় সর্বোচ্চ রান করেন লিটন দাস। তবে ২৪ রান করা লিটন মোহাম্মদ সামির বলে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন। আর তার বদলে দলে সুযোগ পান মেহেদী হাসান মিরাজ। জবাবে ব্যাট করতে নেমে ১ম দিন শেষে ৩ উইকেট হারিয়ে ১৭৪ রান তোলে ভারত।

সারাবাংলা/এনএ/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন