বিজ্ঞাপন

তবুও হতাশ নন শান্ত!

November 23, 2019 | 6:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঘরের মাঠ, চেনা কন্ডিশন। তার ওপর দলে ছিলেন জাতীয় দলে খেলা ৫ ক্রিকেটার। তবুও ইমার্জিং এশিয়া কাপ শিরোপা ঘরে তুলতে পারল না আয়োজক বাংলাদেশ! এবং দুঃখজনক হলো, এই হার নিয়ে বাংলাদেশ দলপতির কোনো হতাশাই নেই।

বিজ্ঞাপন

ইমার্জিং এশিয়া কাপ অনূর্ধ্ব-২৩ দলের টুর্নামেন্ট হলেও বাংলাদেশ খেলেছে জাতীয় দলের ৫ ক্রিকেটার নিয়ে। ফাইনাল ম্যাচের একাদশে ছিলেন জাতীয় দলের স্কোয়াডে থাকা; সৌম্য সরকার, নাইম শেখ, আফিফ হোসেন ধ্রুব ও ইয়াসির আলী চৌধুরী রাব্বি। কিন্তু তবুও বহুকাঙ্খিত শিরোপাটি ছুঁয়ে দেখা হলো না দলটির।

শনিবার (২৩ নভেম্বর) টুর্নামেন্টের ফাইনালে পাকিস্তানের কাছে ৭৭ রানে হেরে শিরোপা বঞ্চিত হয়েছে নাজমুল হোসেন শান্ত ও তার দল। সৌদ শাকিলদের দেওয়া ৩০২ রানের বড় লক্ষ্য তাড়ায় নেমে তাদের ইনিংস গুটিয়ে গেছে ২২৩ রানেই।

পরিতাপের ব্যাপার হলো তবুও কোনো হতাশা নেই বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তর। ক্রিকেট সত্বায় এবং ঘরের মাঠে চেনা কন্ডিশনে মাঠে এমন অভিজ্ঞ স্কোয়াড নিয়ে শিরোপা বঞ্চিত হওয়ায় নিজেদের ব্যর্থ মনে করছেন না তিনি!

বিজ্ঞাপন

‘আমার কাছে যেটা মনে হয় হতাশা-ব্যর্থতা কোনো কিছুই না। এরকম বড় ম্যাচে আরেকটু বুঝে শুনে খেলা উচিত ছিল। যেরকম উইকেট ছিল তাতে রানটা অবশ্যই চেজেবল ছিল। আমরা ফিল্ডিংয়ে কিছু মিসটেক করেছি ওটা না হলে বেটার কিছু হতে পারত।‘

জাতীয় দল হোক কিংবা বয়স ভিত্তিক কোনো দল; বহুজাতিক কোনো টুর্নামেন্টের গ্রুপ পর্ব ও নক আউট পর্ব অসাধারণ খেলে ফাইনালে গেলেই বিবর্ণ রুপ ধারণ করে বাংলাদেশ। বহু কাঙ্খিত ট্রফি থেকে যায় অধরা। বারবার পুড়তে হয় স্বপ্ন ভঙ্গের যন্ত্রনায়। হালে এটিই যেন বাংলাদেশ ক্রিকেটের জন্য রুঢ় বাস্তবতায় রুপ নিয়েছে। যে ধারাবাহিকতা অটুট থাকল ইমার্জিং এশিয়া কাপেও।

গ্রুপ পর্বে প্রতিপক্ষদের বিপক্ষে দাপুটে এক একটি জয় নিয়ে সেমি ফাইনালে আফগানিস্তানকে উড়িয়ে দিয়েছে লাল সবুজের দল। কিন্তু ফাইনালে এসে সেই চিরচেনা রুপে আবির্ভুত হলো! কেন এমন হয়?

বিজ্ঞাপন

সংবাদ মাধ্যমের করা এমন প্রশ্নে অধিনায়ক শান্তর উত্তর হল, ‘আমার কাছে যেটা মনে হয় বড় ম্যাচে আমরা যে পরিকল্পনা করি ওই অনুযায়ী যদি খেলতে পারি তাহলে জেতা সম্ভব। আরেকটু রিল্যাক্স থাকা উচিত ছিল আমাদের সবার। ফিল্ডিংয়ে দেখেছি যে বেশ কয়েকটা মিসটেক হয়েছে বা বোলিংয়ে মাঝখানে কিছু ওভার পরিকল্পনা অনুযায়ী করতে পারিনি। আবার যদি দেখেন আমাদের ব্যাটিংয়ে বড় জুটিও হয়নি। আমার মনে হয় যদি গ্রুপ পর্বের ম্যাচের মতো স্বাভাবিক থাকতে পারি তাহলে ফাইনালে ভালো করা সম্ভব।‘

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন